বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বালাগঞ্জে দরপত্রে অনিয়ম

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বালাগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় সেতু-কালভার্ট নির্মাণ দরপত্রের লটারি বাতিল ও সিএস পুনর্মূল্যায়নসহ পুনরায় লটারি করার লিখিত দাবি জানান ঠিকাদাররা। লিখিত দাবির প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্মকর্তারা তদন্ত করে দরপত্রে অনিয়ম পেলেও পুনরায় লটারি না করে অন্য ঠিকাদারকে কাজ দেয়া হয়।

দরপত্রের লটারি বিজয়ী মেসার্স ফুয়াদ এন্টারপ্রাইজের সত্ত¡াধিকারী শিপন মিয়া দেশের বাহিরে অবস্থান করলেও তার স্বাক্ষর জালিয়াতি করে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করা হয়েছে। কিন্তু তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। এমন অভিযোগও একাধিক ঠিকাদারদের।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় ২৩ জুন ৩১টি সেতু-কালভার্ট নির্মাণের জন্য দরপত্র দাখিল করা হয়। দাখিল করা দরপত্রসমূহ যাচাই বাচাই করে ১৬ জুলাই লটারির ড্রপ করা হয়। লটারিতে গ্রæপ-৪ ও গ্রæপ-১৪ এ মৌলভীবাজারের কুলাউড়ার মো. সোহেল আহমদ নামক প্রতিষ্ঠানটি প্রথম স্থান অধিকার করে। লটারি শেষে এই প্রতিষ্ঠানের দাখিল করা পে অর্ডারগুলো উপস্থিত ঠিকাদারদের কাছে জাল হিসেবে ধরা পড়ে। ওই সময়ে ঠিকাদাররা লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়টি অবহিত করেন।
এছাড়া দরপত্রের অতিরিক্ত শর্তানুসারে ভ্যাট রেজিস্ট্রেশন, আয়কর হালনাগাদ, ট্রেড লাইসেন্স হালনাগাদ, ঠিকাদারি লাইসেন্সের সত্যায়িত কপি হালনাগাদ, সিডিউল ব্যাংক থেকে আর্থিক স্বচ্ছলতার সার্টিফিকেট ও ওয়ার্ক প্লান দাখিল না করলে দরপত্র সরাসরি বাতিলের কথা রয়েছে। কিন্তু এতে পিপিআর ২০০৮-০৯ (২য় সংশোধন) এর অনেকগুলি শর্ত লঙ্ঘণ করা হয়েছে। ৩১টি ব্রিজ-কালভার্টের সিএস যাচাই করে এর পুনর্মূল্যায়ন ও যোগ্যতা সম্পন্ন ঠিকাদার নিয়োগের লক্ষ্যে পুনরায় লটারি কার্যক্রম গ্রহণের জোর দাবি জানিয়েছেন লটারিতে অংশগ্রহণকারী ঠিকাদাররা।
এ বিষয়ে সিলেট জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দাখিল করেন মেসার্স লাল মিয়া, মেসার্স রাফি এন্টারপ্রাইজ, মেসার্স এ. আর এন্টারপ্রাইজ, মেসার্স মা ট্রেডার্স, মেসার্স মো. নওশাদ মিয়া, মেসার্স জুনেদ ট্রেডার্স ও মেসার্স সুন্যা এন্টারপ্রাইজের সত্ত¡াধিকারীরা।
বালাগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পৃথী ভুষণ দাস বলেন, তদন্ত করে মো. সোহেল আহমদ ঠিকাদারের অনিয়ম পাওয়া গেছে। তার লাইসেন্স বাতিলের জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। ফুয়াদ এন্টারপ্রাইজের ঠিকাদার দেশে না বিদেশে সেটা আমরা জানি না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন