মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মুক্তির পর উখিয়ায় শেড এনজিও অফিস থেকে দেশীয় অস্ত্র উদ্ধার

বারবার রোহিঙ্গাদের জন্য এনজিওদের অস্ত্র তৈরী ফাঁস হয়ে পড়ায় বাড়ছে উদ্বেগ উৎকন্ঠা

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০০ পিএম

বারবার রোহিঙ্গা ক্যাম্পের জন্য তৈরীকরা এনজিওদের অস্ত্র উদ্ধারের ঘটনায় উখিয়া-টেকনাফসহ গোটা কক্সবাজারে তোলপাড় সৃষ্টি হয়েছে। জনমনে দেখা দিয়েছে চরম উদ্বেগ উৎকন্ঠা।

গতকাল রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত ‘শেড’ নামের একটি এনজিও অফিস কাম গোডাউন থেকে বিপুল পরিমান দেশীয় তৈরী অস্ত্র উদ্ধার করেছে উখিয়া উপজেলা প্রশাসন। মুক্তির মত শেডের এসব দেশীয় অস্ত্রও রোহিঙ্গা ক্যাম্পে সরবরাহের জন্য তৈরী করা হচ্ছিল বলে জানা গেছে।

উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১ টার দিকে উখিয়া উপজেলা সদরের রাজাপালং ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মালভিটা পাড়ায় অবস্থিত শেড এর অফিসে অভিযান চালিয়ে দেশীয় এসব অস্ত্র সমুহ উদ্ধার করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফখরুল ইসলাম জানান, উদ্ধারকৃত দেশীয় অস্ত্রের মধ্যে নিড়ানী, কোদাল, বেলচা, বল্লম, লাটি, বাট সহ বিভিন্ন ধরণের দেশীয় তৈরী অস্ত্র রয়েছে। উদ্ধারকৃত মালামাল জব্দ করে সহকারী কমিশনার ভূমি এর কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে উদ্ধারকৃত মালামালের জব্দ তালিকা তৈরী করা হচ্ছে।

তিনি আরো বলেন, তারা এর জন্য সঠিক কাগজপত্র দেখাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ অভিযানের প্রত্যক্ষদর্শী সংবাদকর্মীরা জানান, শেড এর কার্যালয় হতে উদ্ধারকৃত দেশীয় অস্ত্রের পরিমান প্রায় এক হাজার মতো হতে পারে। তবে অভিযানের সময় শেড এর কার্যালয়ে কাউকে পাওয়া যায়নি। শেড এর পরিচালক সরওয়ার আলম পলাতক রয়েচেন।

এদিকে উখিয়া টেকনাফসহ গোটা কক্সবাজার এলাকায় বারবার এনজিওদের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য অস্ত্র তৈরীর ঘটনা ফাঁস হয়ে পড়ার কারণে ব্যাপক আতঙ্ক দেখা দিয়েছে।
এ প্রসঙ্গে উখিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি
অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, ইউএনএইচসিআর-এবং আইওএম বিভিন্ন এনজিওদের মাধ্যমে রোহিঙ্গাদের অস্ত্র দিয়ে আমাদের সাথে সংঘাত লাগাতে চাচ্ছে। তিনি আরো বলেন এসব এনজিওদের মনোভাব ভাল নয়। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

গত কয়দিন আগে মুক্তি নামের আরো একটি এনজিও প্রায় ৫ হাজার দেশীয় অস্ত্র উদ্ধারের পর এক সপ্তাহের মাথায় শেড অফিস থেকে সরাসরি দেশীয় অস্ত্র উদ্ধারের ঘটনা ঘটলো।

এই অস্ত্র উদ্ধারের ঘটনার পর সরেজমিনে উখিয়া ঘুরে জনগণের সাথে কথা বলে জানা যায় এনজিওগুলোর ব্যাপারে সাধারণ জনগন মারাত্মকভাবে ক্ষুব্ধ। তাদের প্রশ্ন রোহিঙ্গা ক্যাম্পে তো এসব অস্ত্রের কোন প্রয়োজন নেই। তা হলে এর উদ্দেশ্য কি? নিশ্চয়ই রোহিঙ্গাদের মারমুখো করে তোলা। স্থানীয়দের সাথে সংঘাতে জড়ানো।

উখিয়ার স্থানীয় কয়েকজন জানান, কয়েকমাস আগে থেকে এরকম বেশ কিছু অস্ত্র রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছানো হয়েছে বলে তাদের সন্দেহ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন