শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৫৫ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরান গোপনে পরমাণু তৎপরতা চালাচ্ছে। একই সঙ্গে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে ইরান সহযোগিতা করছে না বলেও দাবি করেছেন তিনি।

পম্পেও মঙ্গলবার এক টুইট বার্তায় দাবি করেন, ইরান আইএইএ’কে পুরোপুরি সহযোগিতা করছে না এবং দেশটির পক্ষ থেকে গোপনে পরমাণু তৎপরতা চালানোর সম্ভাবনা রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় আরেক ধাপ অগ্রসর হয়ে হুমকি দিয়ে বলেন, ওয়াশিংটন ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ দাবি করলেন যখন মাত্র একদিন আগে আইএইএ’র ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল ফেরুতা ইরান সফর শেষে ভিয়েনায় ফিরে তার সংস্থাকে সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি নিজের ইরান সফরের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, এ সফরে ইরানি কর্মকর্তাদের সঙ্গে তার ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে।

তিনি বলেন, ইরানে তার সংস্থার পর্যবেক্ষকরা বর্তমানে কঠোরতম পরিদর্শনের কাজে নিযুক্ত রয়েছেন। ফেরুতা আরও বলেন, পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার ব্যাপারে ইরানের প্রতি তার সংস্থা যে আহ্বান জানিয়েছে; তার অর্থ এই নয় যে, ইরান আইএইএ’কে সহযোগিতা করছে না।

আইএইএ’র ভারপ্রাপ্ত মহাসচিব ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার আরও কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার তৃতীয় পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন। পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণে ইরান ওই পদক্ষেপ নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Enamul Haque Sumon ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০৬ এএম says : 0
apnara korle somossa nai, Iran korle kano somossa ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন