শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন নিয়ে ডেমোক্র্যাটদের তদন্ত শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪০ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন নিয়ে ডেমোক্র্যাটরা তদন্তের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাট নেতাদের অভিযোগ, তিনি এক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর ক্ষতি করতে একটি বিদেশি শক্তির সহায়তা চেয়েছেন। খবর বিবিসির।
যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) স্পিকার ন্যান্সি পেলসি বলেছেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়, মার্কিন প্রেসিডেন্টকে অবশ্যই জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।

ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কির সঙ্গে গত জুনে ফোনালাপ করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ওই ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্টকে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্ত করার আহ্বান জানান বলে অভিযোগ উঠেছে।

তবে ডোনাল্ড ট্রাম্প এ ধরনের অভিযোগ অস্বীকার করে ডেমোক্র্যাটদের এমন পদক্ষেপকে ‘আবর্জনা’ বলে উল্লেখ করেছেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্টকে অভিশংসনের আওতায় আনতে ডেমোক্র্যাটরা শক্ত অবস্থান নিলেও এ বিষয়ে তদন্তকে সামনে এগিয়ে নিতে হলে সিনেটে প্রস্তাবটি পাস হতে হবে। কিন্তু রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেটে প্রস্তাবটি পাস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন যে ইউক্রনের একটি গ্যাস কোম্পানিতে উচ্চ বেতনে কাজ করতেন সে বিষয়ে তদন্ত করার বিনিময়ে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে প্রতিরক্ষা সহায়তা দেবে বলে জানান প্রেসিডেন্ট ট্রাম্প।

এ ছাড়া ডেমোক্র্যাটদের অভিযোগ, জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত না করলে ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া বন্ধ করারও হুমকি দিয়েছেন ট্রাম্প।

এদিকে ফোনালাপের বিষয়টি ফাঁস হওয়ার পর থেকেই এ ঘটনার তদন্ত দাবি করেছেন জো বাইডেন। তিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের একজন শক্তিশালী প্রার্থী।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বাইডেনকে নিয়ে আলাপের কথা স্বীকার করেছেন ডোনাল্ড ট্রাম্প

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন