শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পরীক্ষার উত্তরপত্র সঙ্কট

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি থেকে মেহেদী হাসান মুরাদ : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এক সেমিস্টারেই কমপক্ষে ৩৬০০ উত্তরপত্র দরকার শুধু মিডটার্ম পরীক্ষা নেওয়ার জন্য। কিন্তু এ উত্তরপত্র দেওয়া হয় ২০০, ৫০০ করে। যা নিয়মিত পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করে। যার ফলে বাড়ে সেমিস্টারের সময়কাল। এতে বিভাগগুলোকে পড়তে হয় সেশনজটে। বেশ কয়েকদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে মিডটার্ম পরীক্ষার উত্তরপত্রের সঙ্কট রয়েছে। বিভাগগুলোতে চাহিদা অনুযায়ী উত্তরপত্র সরবরাহ কম থাকায় সেশনজটে আশঙ্কা করছেন সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
গত ২৬ সেপ্টেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থীদের মিডটার্ম পরীক্ষা ছিল। কিন্তু পরীক্ষা দিতে গিয়ে জানতে পায় বিভাগে মিডটার্মের উত্তরপত্র নেই। পরবর্তীতে শিক্ষার্থীরা দোকান থেকে কাগজ কিনে পরীক্ষা দিয়েছেন। শুধু মার্কেটিং বিভাগেই নয় বেশ কয়েকটি বিভাগেই পরীক্ষার উত্তরপত্রের সঙ্কটের কারণে নিয়মিত পরীক্ষাগুলো নিতে সমস্যায় পড়ছে বলে জানা যায়। পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে বিভাগগুলোর চাহিদা অনুযায়ী উত্তরপত্র না পাওয়ার কারণেই এমটা ঘটছে বলে জানান বিভাগগুলোর শিক্ষকরা।
নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন বিভাগের বেশ কয়েকজন শিক্ষক জানান, তাদের বিভাগ থেকে বিভিন্ন ব্যাচের পরীক্ষার উত্তরপত্রের চাহিদা দেওয়া হলেও তারা সময়মতো তা পাচ্ছে না। যার ফলে তাদের নিয়মিত মিডটার্ম পরীক্ষাগুলো নিতে অসুবিধা হচ্ছে।
বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম বলেন, আমি বেশ কয়েকদিন ধরে শুনছি যে বিশ্ববিদ্যালয়ে উত্তরপত্র সঙ্কট রয়েছে। নতুন উত্তরপত্র ক্রয় প্রক্রিয়া নিয়ে একটু সমস্যা হওয়ায় সাময়িক অসুবিধা হচ্ছে। তাই বিভাগগুলো চাহিদা অনুযায়ী উত্তরপত্র পাচ্ছে না।
এদিকে বিশ^বিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরে ক্রয়কৃত উত্তরপত্র অনেক আগেই শেষ হয়ে গেছে। নতুন অর্থ বছরের (২০১৯-২০) তিন মাস অতিবাহিত হলেও এখনো ক্রয় করা হয়নি বিভিন্ন পরীক্ষার উত্তরপত্র। জানা যায়, উত্তরপত্র ক্রয়ের টেন্ডার প্রক্রিয়া এখনও শেষ হয়নি। কোন এক সমস্যার কারণে এ প্রক্রিয়াটি সম্পন্ন হতে সময় লাগছে বলে জানা যায়।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নূরুল করিম চৌধুরী বলেন, নতুন অর্থবছরের জন্য বরাদ্দ উত্তরপত্র এখনও পাইনি। শুনেছি উত্তরপত্র ক্রয়ের টেন্ডার নিয়ে কোন একটা সমস্যা হয়েছে। সাময়িক এই সমস্যা সমাধানের জন্য মিডটার্মের উত্তরপত্র আমরাই মুদ্রন করে বিভাগগুলোতে সরবরাহ করি। তাই তাদের চাহিদা অনুযায়ী উত্তরপত্র দিতে পারছি না। তবে চেষ্টা করি যেন কোন পরীক্ষা অনুষ্ঠিত হতে সমস্যা না হয়।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, আমাদের উত্তরপত্র সঙ্কট রয়েছে। উত্তরপত্র ক্রয়ের টেন্ডার হয়েছিল সেখানে একটু সমস্যা হওয়ায় যার পুনরায় টেন্ডার বিজ্ঞপ্তি আগামী ২/৩ দিনের মধ্যেই দেয়া হবে। সাময়িক সমস্যা উত্তোরণের জন্য প্রতি সপ্তাহে ২৫ হাজার করে উত্তরপত্র এনে তা সরবরাহ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন