শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ক্যাম্পাস ছাড়লেন বশেমুরবিপ্রবি উপাচার্য

বশেমুরবিপ্রবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪২ পিএম

অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগে শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলনের মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য (ভিসি) খোন্দকার নাসিরউদ্দিন ক্যাম্পাস ছেড়েছেন।
গতকাল রোববার (২৯ সেপ্টেম্বর) দিবাগত রাত ৯টার দিকে উপাচার্য তার আবাসিক ভবন থেকে গাড়ি নিয়ে বের হয়ে যান। তিনি ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন বলে জানা গেছে।
উপাচার্য ক্যাম্পাস ছেড়ে যাওয়ার সময় তার গাড়ির সামনে পুলিশের একটি গাড়ি দেখা গেছে বলে জানান প্রত্যক্ষদর্শীরা। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যবিরোধী স্লোগান দেন।
এদিন উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। একই সঙ্গে তার বিরুদ্ধে তোলা বিভিন্ন অভিযোগ প্রমাণিত হয়েছে উল্লেখ করে ভিসির বিরুদ্ধে আইনি ব্যবস্থার সুপারিশসহ মোট তিনটি সুপারিশ করে কমিটি।
রোববার ভিসিকে প্রত্যাহার সংক্রান্ত প্রতিবেদন ইউজিসির চেয়ারম্যানের কাছে জমা দেয় সস্থাটির তদন্ত কমিটি। পরে সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়।
এ বিষয়ে তদন্ত কমিটির সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ে পরিদর্শন করে সবার সঙ্গে কথা বলে তদন্ত প্রতিবেদন তৈরি করেছি। সেটি ইতোমধ্যে ইউজিসি চেয়ারম্যানের কাছে জমা দিয়েছি, এবং তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে সেখানে গিয়ে বিশ্বিবিদ্যালয় পরিচালনার জন্য ভালো কিছু আমরা দেখিনি। সুতরাং বিশ্ববিদ্যালয়ের জন্য যেটি মঙ্গলজনক হবে সেটিই আমরা সুপারিশ করেছি। এ বিষয়ে শক্ত প্রতিবেদনই আমরা দিয়েছি। কারণ, আমাদের কাছে মনে হয়েছে বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু পরিবেশ নাই।’
তদন্ত প্রতিবেদনে ভিসি খোন্দকার নাসির উদ্দিনের বিরুদ্ধে করা সুপারিশগুলো হলো- ভিসি খোন্দকার নাসির উদ্দিনের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে তার প্রমাণ হয়েছে, তিনি (ভিসি খোন্দকার নাসির উদ্দিন) বিশ্ববিদ্যালয় পরিচালনায় যোগ্য নয়, তাই তাকে ভিসি পদ থেকে সরিয়ে দেয়া এবং তার বিরুদ্ধে আনা বিভিন্ন অপরাধ প্রমাণিত হওয়ায় সেসব বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ।
গত ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় চিঠি পাওয়ার পরদিন ২৪ সেপ্টেম্বর ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. আলমগীরকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন