শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টাকায় কেনাবেচা হয় দেশও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৫:৪৬ পিএম

দেশের পরিসর বাড়াতে কানাডার উত্তরপূর্বে অবস্থিত গ্রিনল্যান্ড কিনতে চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে খবর শুনে অনেকেই অবাক হয়েছেন। ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে হাসিঠাট্টাও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু জানেন কি দেশ কেনাবেচা এই প্রথম নয়, দেশের আয়তন বাড়াতে আগেও হয়েছে কেনাবেচা।

১০৯৭ থেকে ১১০১-এর মধ্যে বর্জেসের রাজা ওডো আরপিনাস তার রাজত্ব থেকে বর্জেস এবং ডান, তৎকালীন ফ্রান্সের রাজা প্রথম ফিলিপকে বিক্রি করে দেন। বিনিময়ে তিনি পান ৬০ হাজার শিলিং। ইতিহাসবিদরা মনে করেন, ১১০১ সালে ধর্মযুদ্ধে অংশ নিয়েছিলেন ওডো আরপিনাস। সে জন্য অর্থসাহায্যের জন্য এই দুই দেশ বেচে দিয়েছিলেন তিনি, আবার ইতিহাসবিদদের একা্ংশের মতে, আরপিনাস নিঃসন্তান হওয়ায় তিনি এই দুই দেশের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন।

স্কটল্যান্ডের পশ্চিম উপকূলে অবস্থিত হেব্রিডিস এবং গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ডের মাঝে অবস্থিত আইল অব ম্যান-এর স্বত্ব ১২৬৬ সালে স্কটল্যান্ডকে দিয়ে দেয় নরওয়ে। ১২৬৬ সালের ২ জুলাই পার্থের চুক্তির সময় স্কটল্যান্ডের তৎকালীন রাজা তৃতীয় আলেকজান্ডার আর নরওয়ের ষষ্ঠ ম্যাগনাসের মধ্যে এই চুক্তি হয়েছিল। বিনিময়ে নরওয়ে পেয়েছিল ৪ হাজার মির্কে (স্কটিশ সিলভার কয়েন)।

১৭৩৩ সালে ক্যারিবিয়ান আইল্যান্ড সেন্ট ক্রয়েক্স ফ্রান্সের থেকে কিনে নিয়েছিল ডেনমার্কের ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি। এই অঞ্চলের জন্য ৭ লাখ ৫০ হাজার লিভরে দিয়েছিল কোম্পানি।

১৭৫০ সালে জেনোয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে কর্সিকা। ইতালির জেনোয়াকে তখন ফ্রান্সের সামরিক সাহায্য নিতে হয়েছিল। শর্ত ছিল কর্সিকাকে ফ্রান্সের অন্তর্ভুক্ত করতে হবে। ১৭৬৮ সালে কর্সিকা পুরোপুরি ফ্রান্সের অন্তর্ভুক্ত হয়।

১৮০৩ সালে ফ্রান্সের থেকে এক কোটি ৫০ লাখ ডলারের বিনিময়ে লুইসিয়ানাকে কিনে নিয়েছিল আমেরিকা। সব মিলিয়ে মোট দু’কোটি এক লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার অঞ্চল কিনেছিল আমেরিকা। ফ্রান্সের ফ্রানকো বারবে মারবয়ে এবং আমেরিকার জেমস মনরো ও রবার্ট লিভিংসটনের মধ্যে এই চুক্তি হয়েছিল।

১৮১৯ সালে আবারো দেশ কেনে আমেরিকা। এবার স্পেনের কাছ থেকে ফ্লোরিডাকে কিনে নেয়। এর জন্য তখন আমেরিকাকে ৫০ লাখ ডলার দিতে হয়েছিল। ১৮৪৮ সালে আমেরিকার সঙ্গে গুয়াদালুপের চুক্তি হয়েছিল মেক্সিকোর। সেই চুক্তিতে তৎকালীন এক কোটি ৫০ লাখ ডলার বিনিময়ে পাঁচ লাখ ২৫ হাজার বর্গমাইল অঞ্চল কিনে নেয় আমেরিকা। এই অঞ্চলের মধ্যে বর্তমানে আরিজোনা, ক্যালিফোর্নিয়া, নেভাদা এবং উটাহ শহরগুলো গড়ে উঠেছে। রাশিয়ার সঙ্গে অনেক দর কষাকষির পর ১৮৬৭ সালে সাত কোটি ২০ লাখ ডলারের বিনিময়ে আলাস্কা কিনে নেয় আমেরিকা। স্প্যানিশ-আমেরিকান যুদ্ধের সময় ১৮৯৮ সালে দু’কোটি ডলারের বিনিময়ে ফিলিপিন্স কিনে নেয় আমেরিকা। প্যারিস চুক্তির মাধ্যমে এই চুক্তি মঞ্জুর হয়েছিল।

১৯০৩ সালে পানামা খাল এবং তার আশেপাশের অঞ্চলের লিজ নেয় আমেরিকা। বিনিময়ে এক কোটি ডলার পানামাকে দিয়েছিল আমেরিকা। ১৯৯৯ সালে এই লিজের সময়সীমা শেষ হয়। ফের পানামা খালের স্বত্ব পানামা সরকারকে ফিরিয়ে দেয় আমেরিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন