রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগের প্রচারণা হবে দেশব্যাপী

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : দেশব্যাপী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের প্রচারণা চালাবে সরকার। সচিবালয়ে গতকাল বুধবার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ‘শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ ব্র্যান্ডিং’ কর্মসূচি উদ্বোধন করেন। তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদসহ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছেÑপল্লীর দারিদ্র্য বিমোচনে দক্ষতা ও আয়বর্ধক কর্মসূচি হিসেবে ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ এবং ছিন্নমূল, গৃহহীন মানুষদের আবাসনে ‘আশ্রয়ণ প্রকল্প’। ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার পথে সরকারের সবস্তরে ই-গভর্নেন্স বাস্তবায়নে সরকারি উদ্যোগ, বিনা মূল্যে বই বিতরণ ও উপবৃত্তি দেওয়ার ‘শিক্ষা সহায়তা কার্যক্রম’, ‘নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ’ এবং ‘সবার জন্য বিদ্যুৎ’। এ ছাড়াও  রয়েছে স্বাস্থ্যসেবা গ্রামের মানুষের দোড়গোড়ায় পৌঁছাতে ‘কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ’, ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’, ‘বিনিয়োগ বিকাশ’ ও ‘পরিবেশ সুরক্ষা’ উদ্যোগ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত দশ উদ্যোগ দেশের অর্থনীতিতে দিকবদলের সূচনা করছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পরিবেশ সুরক্ষিত রেখে নিজ শক্তিতে বৈষম্যহীন সমৃদ্ধি অর্জনে এ উদ্যোগগুলোকে সবচেয়ে সময়োচিত পদক্ষেপ বলে বর্ণনা করেন মন্ত্রী। সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশ উদ্যোগের প্রচার কার্যক্রম উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন।  
তথ্যমন্ত্রী বলেন, দেশের প্রতিটি মানুষের জীবনে স্বাচ্ছন্দ্য ও বিকাশ নিশ্চিত করতে তাদের আর্থ-সামাজিক উন্নয়নে এ উদ্যোগগুলোর কোনো বিকল্প নেই। তথ্য মন্ত্রণালয় এ উদ্যোগগুলোর কথা দেশের সকল মানুষের কাছে পৌঁছে দিতে নিরলস ভূমিকা পালন অব্যাহত রাখবে।  তিনি বলেন, আমি মনে করি এটি ধারাবাহিক প্রচার কার্যক্রম এবং এই ১০টি বিশেষ উদ্যোগকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে একটি কর্মপরিকল্পনা দরকার। সমৃদ্ধি অর্জন করে বৈষম্য কমানোই সরকারের চ্যালেঞ্জ ছিল বলে উল্লেখ করে ইনু বলেন, বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় অর্থনৈতিক পদক্ষেপ নেওয়া হয়েছে।
তথ্যসচিব মরতুজা আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কর্তৃক নির্মিত নাটিকা, স্পট ড্রামা, ডপু ট্রামা, স্লোগান, টিভিসি’র কয়েকটি প্রদর্শন করা হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব সভায় প্রদর্শিত অডিও-ভিডিও ক্লিপ ও জিংগেলগুলোর প্রশংসা করে সেগুলোর উৎকর্ষের ক্রমবৃদ্ধির ওপর জোর দেন। তথ্য মন্ত্রণালয়কে জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধ উল্লেখ করে প্রধানমন্ত্রীর দশ উদ্যোগ প্রচারে আন্তরিকভাবে কাজ অব্যাহত রাখতে মন্ত্রণালয়ের ১৪টি সংস্থা ও অধিদপ্তরের প্রতি নির্দেশ দেন তথ্যসচিব।
সমাজ কল্যাণ সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, প্রধান তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএসএম মাহবুবুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং মন্ত্রণালয়ের সংস্থাগুলোর প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন