শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্মার্টফোন ব্যবহার ছেড়ে দেয়ায় এক লাখ ডলার পুরস্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:০২ পিএম

বর্তমান মোবাইলের যুগে স্মার্টফোন ব্যবহার না করে চলা একেবারে কঠিন। তবে এই কঠিন কাজটি করে দেখিয়েছেন নিউইয়র্কের ২৯ বছর বয়সী এলানা মুগডান। নিউইয়র্কে ‘স্ক্রল ফ্রি ফর আ ইয়ার’ নামের একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। কোকা-কোলার অধীন ভিটামিনওয়্যার নামের একটি প্রতিষ্ঠান ওই প্রতিযোগিতার আয়োজন করে।
এ প্রতিযোগিতায় অংশ নিতে ব্যবহারকারীকে নির্দিষ্ট সময়ের জন্য স্মার্টফোন ব্যবহার ছেড়ে দিতে হয়। তবে তিনি সাধারণ ফিচার ফোন, ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করতে পারেন।
এই প্রতিযোগির অংশ হিসেবে এক বছর স্মার্টফোন ব্যবহার না করার পুরস্কার হিসেবে এক লাখ মার্কিন ডলার পুরস্কার পাচ্ছেন এই যুবক। এর মধ্যে স্মার্টফোন ব্যবহার না করে আট মাস কাটিয়ে দিয়েছেন মুগডান।
প্রতিযোগিতায় অংশ নিতে আইফোন ৫ এস ব্যবহার ছেড়ে দেন এলানা। পুরস্কারের অর্থ পেতে কোনো প্রতারণার আশ্রয় নিয়েছেন কি না, তা লাই ডিটেক্টর দিয়ে পরীক্ষা করা হবে।
গত বছরের ডিসেম্বরে ভিটামিনওয়্যার এ প্রতিযোগিতা চালু করে। ওই প্রতিযোগিতার উদ্দেশ্য ছিল মানুষকে স্মার্টফোনের আসক্তি থেকে দূরে সরানো।
চলতি বছরের ৮ জানুয়ারি প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ছিল। প্রতিযোগিতায় এলানাকে নির্বাচিত করে ভিটামিনওয়্যার। তার হাতে স্মার্টফোনের বদলে কিওসেরা ফিচার ফোন তুলে দেওয়া হয়।
তবে এই যুবক প্রতিশ্রæতি দিয়েছেন, প্রতিযোগিতার সময় পার হলেও তিনি আর স্মার্টফোন ব্যবহার করবেন না।
কারণ হিসেবে তিনি জানিয়েছেন, আবারও স্মার্টফোন ব্যবহার করলে সময়ের অপব্যবহার, রাত জেগে সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারে আসক্তিতে পড়বেন তিনি। তাই তিনি আর স্মার্টফোন ব্যবহার করতে চান না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Nazmul Islam ৮ অক্টোবর, ২০১৯, ১২:৫৪ পিএম says : 0
I want to attend this competition.
Total Reply(0)
Md liyakat hossen ২১ অক্টোবর, ২০১৯, ১:৪৫ পিএম says : 0
Allahahuakbar
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন