শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর নিয়ে আবারও যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ৪:২৪ পিএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর) ইস্যুতে আবারও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে স্বাভাবিক অবস্থা না থাকায় এই উদ্বেগ প্রকাশ করেছে তারা। একই সঙ্গে দ্রুত কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ওয়াশিংটনে কংগ্রেশনাল সাবকমিটি আয়োজিত দক্ষিণ এশিয়ার মানবাধিকার সংক্রান্ত একটি শুনানিতে আমেরিকার কার্যনির্বাহী অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট অ্যালিস ওয়েলস কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, আমরা কাশ্মীর উপত্যকার বর্তমান অবস্থা নিয়ে চিন্তিত। সেখানে এখনও স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। আমরা এ বিষয়ে কয়েকবার ভারত সরকারের সঙ্গে আলোচনা করেছি। কিন্তু এখনও অঞ্চলটির অবস্থা স্বাভাবিক হয়নি। তিনি আরও বলেন, রাজ্যের তিন সাবেক মুখ্যমন্ত্রীসহ স্থানীয় মানুষ এবং অন্যান্য রাজনৈতিক নেতাকে যেভাবে বন্দি করে রাখা হয়েছে সে বিষয়েও বিস্তারিত আলোচনা হয়েছে ভারত সরকারের সঙ্গে। এছাড়া মানবাধিকারের বিষয়টি বিবেচনায় রেখে ইন্টারনেট ও মোবাইল সেবাসহ সব ধরনের সেবা যেন চালু করা হয় তার জন্যও আহ্বান জানিয়েছি আমরা।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয় ভারত। এরপর থেকেই সেখানে অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। মোবাইল ফোন, ইন্টারনেটসহ অনেক সেবা বন্ধ রয়েছে। কিছু কিছু সেবা স্বল্প পরিসরে চালু করায় সব বাসিন্দা এগুলো ব্যবহার করতে পারছেন না। আর এসব বিষয় নিয়েই আগেও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন