শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রেক্সিট বর্ধিতকরণ বিষয়ে হার্ডলাইনে ফরাসি প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ২:৪১ পিএম

আগামী শুক্রবার ৩১ অক্টোবরের সময়সীমা ছাড়িয়ে কোনও ব্রেক্সিট বর্ধিতকরণের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্ত আটকে দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। ব্রেক্সিট ইস্যুতে হার্ডলাইনে থেকে তিনি জোর দিয়ে জরুরি ইইউ শীর্ষ সম্মেলনে বাধ্য হয়ে বলেছেন যে, ৩১ অক্টোবরের ব্রেক্সিট সময়সীমার যে কোনও বিলম্ব ১৫ দিনের বেশি দীর্ঘস্থায়ী হতে পারে না।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি ডনাল্ড টাস্ক ইইউ নেতাদের বলেছেন, ২০২০ সালের ৩১ শে জানুয়ারি পর্যন্ত তিন মাসের ‘নমনীয়তা’ সমর্থন করুন। ফরাসি আলোচকরা ‘খুব কঠোর’ এবং ‘দুর্ঘটনাজনক’ নো-ডিল ব্রেক্সিটকে ঝুঁকিপূর্ণ বলে অভিযোগ করা হয়েছে বলে ইইউভুক্ত ২৭ দেশের নেতারা ৫০ অনুচ্ছেদের আর্টিকেল কত দীর্ঘ হওয়া উচিত তা নিয়ে আলোচনা করেছেন। ব্রাসেলস রাষ্ট্রদূতরা একটি ব্রেক্সিট সম্প্রসারণ মঞ্জুর করতে নীতিগতভাবে সম্মত হয়েছেন, কেবলমাত্র ইমানুয়েল ম্যাক্রন এটি যতটা সম্ভব সংক্ষিপ্ত করতে চেয়েছিলেন।

ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র বলেছেন, বøকের আলোচনা ‘আগামী দিনগুলিতে’ অব্যাহত থাকবে। তবে কেবল ইমানুয়েল ম্যাক্রনের প্রতিনিধিরা সেখানে বøকটিকে একমত হতে এবং তারপরে ২০২০ সালের জানুয়ারির সময় বাড়ানো বন্ধ করে দিয়েছিলেন, দ্য এক্সপ্রেসের ব্রাসেলস সংবাদদাতা জো বার্নেস জানিয়েছেন এমনটা। ‘অন্যান্য সদস্য দেশ হুঁশিয়ারি দিয়েছিল যে ফ্রান্সের এই পদক্ষেপ যুক্তরাজ্যের ঘরোয়া রাজনীতিতে হস্তক্ষেপের সমান হবে এবং এটি ‘দুর্ঘটনাজনিত নো-ডিল ব্রেক্সিট’ হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলবে। বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূত ফ্রান্সকে বলেছিলেন যে, তারা তাদের কট্টর অবস্থানের সাথে ‘খুব কঠোর’ হচ্ছেন। যুক্তরাজ্যে ব্রেক্সিট অচলাবস্থার সঙ্গে ম্যাক্রনের অধৈর্য নাইজেল ফ্যারাজের অপ্রত্যাশিত প্রশংসা কুড়িয়েছে।

এদিকে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সংসদ দ্বারা বাধ্য হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট বিলম্বের জন্য অনুরোধ করেছিলেন এবং চ্যান্সেলর সাজিদ জাভিদ স্বীকার করেছিলেন যে, হ্যালোইনের সময়সীমা এখন সরে গেছে। অন্যদিকে বিরোধী লেবার পার্টি প্রধান জেরেমি করবিন বলেছিলেন যে, যদি জানুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়- তবে জনসন এটিকে ‘একেবারে পরিষ্কার’ করে দিলে যুক্তরাজ্য এই বøকের বাইরে গিয়ে ক্রাশ হবে না। এমন একটি নির্বাচনকে তিনি সমর্থন করবেন ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন