শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অপূর্ণাঙ্গ জোড়া শিশু অস্ত্রোপচারে ১৮ সদস্যের টিম গঠন

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি অপূর্ণাঙ্গ জোড়া (প্যারাসাইটক টুইন) শিশুর অস্ত্রোপচারের জন্য ১৮ সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। গতকাল শনিবার এই মেডিকেল টিম গঠন করা হয়। ২০ জুন শিশুটির অস্ত্রোপচারের দিন নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
১৮ সদস্যের টিমের মধ্যে উপদেষ্টা সার্জন হিসেবে আছেনÑপেডিয়াট্রিক সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ডা. শফিকুল হক, প্রফেসর ডা. মো. মতিউর রহমান ও প্রফেসর ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম। সার্জিক্যাল টিমের মধ্যে রয়েছেন-পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যানÑপ্রফেসর ডা. মো. রুহুল আমিন, প্রফেসর ডা. মো. তোসাদ্দেক হোসেন সিদ্দিকী, সহযোগী অধ্যাপক ডা. কে এম দিদারুল ইসলাম, ডা. দিনেস প্রসাদ কৈরালা, ডা. একেএম খায়রুল বাসার, ডা. নূর মোহাম্মদ ও ডা. মাফিয়া আফসিন লাজ। এ্যানেসথেসিয়া টিমে আছেনÑএনেসথেশিয়া, এনালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. দেবব্রত বনিক, সাবেক চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আব্দুল হাই, সিনিয়র কনসালটেন্ট ডা. মনজুরুল হক লস্কর, ডা. মো. আব্দুল আলীম ও ডা. সাফিনা সুলতানা সম্পা এবং নবজাতক বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে রয়েছে অত্র বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি ও নবজাতক বিশেষজ্ঞ প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা, নবজাতক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আব্দুল মান্নান ও সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে।
প্রসঙ্গত আরেকটি শিশুর শরীরের প্রায় অর্ধেক অংশ নিয়ে জন্মানো মোহাম্মদ আলী নামের পূর্ণাঙ্গ শিশুটি জন্ম ঐতিহাসিক ৭ মার্চ। পূর্ণাঙ্গ শিশুটির উপর ভর করে আছে আরো একটি শিশুর পেটের নিচের অর্ধেকসহ শরীরের নিন্মাঙ্গ। উর্ধাঙ্গর মাথা, বুক ও দু’হাত নেই অর্থাৎ আংশিক বা অপূর্ণাঙ্গ শিশুটি তার আংশিক অস্তিত্ব নিয়ে একটি পূর্ণাঙ্গ শিশুর উপর ভর করে বেঁচে আছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন