রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

জলবায়ু সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবনে প্রেসিডেন্টের আহ্ববান

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রেসিডেন্ট আব্দুল হামিদ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জলবায়ু সহিঞ্চু ফসলের বিভিন্ন জাত আবিষ্কারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে আরো কৃষি গবেষণা, শিক্ষা, প্রশিক্ষণ প্রদানের জন্য কৃষিবিদদের প্রতি আহŸান জানিয়েছেন। বাসস এ খবর জানায়।
প্রেসিডেন্ট বলেন, পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণ আমাদের কৃষির জন্য বড় চ্যালেঞ্জ। এ কারণে আমাদের কৃষিশিক্ষা আরো আধুনিক করা এবং পরিবর্তিত জলবায়ু সহিঞ্চু বিভিন্ন জাতের শস্য উদ্ভাবনের প্রয়োজন। প্রেসিডেন্ট গতকাল সোমবার কৃষিবিদ ইনিস্টিটিউট পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
কৃষিতে অসাধারণ অবদান রাখার জন্য প্রথমবারের মতো এ বছর পাঁচজন ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠান কৃষিবিদ ইনিস্টিটিউট পদক বাংলাদেশ পেয়েছেন। পদকপ্রাপ্তরা হলেনÑ অধ্যাপক এম মোফাজ্জল হোসেন, ড. এম হারুন অর রশীদ, সেলিম রেজা, আলিমুল এহসান চৌধুরী, আলেয়া বেগম, বাংলাদেশ কৃষি গবেষণা ইউনিট ও ইনফোটেইনমেন্ট।
প্রেসিডেন্ট আব্দুল হামিদ বলেন, কৃষকদের কৃষিভিত্তিক আইসিটি জ্ঞানসমৃদ্ধ হতে হবে, যাতে তারা পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলা করে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষিভিত্তিক জ্ঞান ব্যবহার করতে পারে।
প্রেসিডেন্ট কৃষি খাতের উন্নয়নের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুই কৃষির উন্নয়নের জন্য মেধাবী গ্র্যাজুয়েটদের আকৃষ্ট করতে কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছিলেন। বর্তমান সরকারও কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে এবং এই গুরুত্বপূর্ণ খাতের উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি নিয়েছিলেন। এ কারণে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। তিনি কৃষকরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায়, এ জন্য পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
প্রেসিডেন্ট বলেন, আমাদের মনে রাখতে হবে, কৃষিপণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ বিষয়। চালের দাম কমলে আমরা সকলেই খুশি হবো, তবে যারা কঠোর পরিশ্রম করে এই চাল উৎপাদন করছে, সেই কৃষকদের কথাও আমাদের মনে রাখতে হবে।
প্রেসিডেন্ট পদকপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, এই স্বীকৃতি দেশের সার্বিক উন্নয়নের জন্য কাজ করতে তাদেরকে আরো অনুপ্রাণিত করবে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক, কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আব্দুল মান্নান এবং কেআইবি’র মহাসচিব মোহাম্মদ মোবারক আলী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। পদক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেআইবির সভাপতি এ এফ এম বাহাউদ্দিন নাসিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন