বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ৬:২২ পিএম

রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। গণহত্যা করে মিয়ানমার ‘জেনোসাইড কনভেনশন’ ভঙ্গ করেছে বলে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক আদালতে জানিয়েছে গাম্বিয়া। গাম্বিয়ার আইন মন্ত্রী আবুবকর তামবাদউর বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গাম্বিয়া অভিযোগ করেছে যে, মিয়ানমার রাখাইন রাজ্যে গণহত্যা, ধর্ষণ ও রোহিঙ্গা সম্প্রদায়কে ধ্বংস করেছে। তারা প্রমাণ হিসেবে ৪৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) জমা দিয়েছে।

আইসিজে যদি মামলাটি গ্রহণ করে তবে হেগের আদালতে প্রথমবারের মতো সতন্ত্রভাবে গণহত্যার তদন্ত করা হবে। এর আগে এ ধরণের অপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অনুসন্ধানের উপর নির্ভর করত আইসিজে। আইসিজে-র বিধান অনুসারে, সদস্য দেশগুলি আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে বিরোধী অন্যান্য সদস্য দেশগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। গাম্বিয়া ও মিয়ানমার দু'দেশেই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী দেশ যেটি শুধু দেশগুলোতে গণহত্যা থেকে বিরত থাকা নয় বরং এ ধরণের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার প্রতিবেদন তৈরিতে আইনী নেতৃত্ব নিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থার সদস্য গাম্বিয়া। অন্যান্য মুসলিম রাষ্ট্রও তাদেরকে সমর্থন দিয়েছে। ডিসেম্বর মাসে আইসিজেতে এই মামলার প্রাথমিক শুনানি হওয়ার কথা রয়েছে। মামলার বিষয়ে গাম্বিয়ার উপ-রাষ্ট্রপতি ইসাতু টুরাই বলেছেন, তার ছোট দেশ এই মহাদেশ এবং এর বাইরেও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বড় গলায় প্রতিবাদ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md.shalahuddin ১১ নভেম্বর, ২০১৯, ৮:২৪ পিএম says : 0
এমন উদ্যেগ অবশ্যই ন্যায় বিচারের সহায়ক
Total Reply(0)
Md.shalahuddin ১১ নভেম্বর, ২০১৯, ৮:২৬ পিএম says : 0
এমন উদ্যেগ অবশ্যই ন্যায় বিচারের সহায়ক
Total Reply(0)
Khalilur Rahman ১১ নভেম্বর, ২০১৯, ১০:১৭ পিএম says : 0
We Wish To Thanks A gambia
Total Reply(0)
Khalilur Rahman ১১ নভেম্বর, ২০১৯, ১০:১৭ পিএম says : 0
We Wish To Thanks A gambia
Total Reply(0)
Khalilur Rahman ১১ নভেম্বর, ২০১৯, ১০:১৮ পিএম says : 0
Thank
Total Reply(0)
মোঃ আককাছ আলি মোল্লা ১১ নভেম্বর, ২০১৯, ১০:২০ পিএম says : 0
ভালো খবর All the best
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১১ নভেম্বর, ২০১৯, ১০:৩৩ পিএম says : 0
বারমা বিশ্বে একটি খোনি রাস্ট্র। বারমাকে বোমা মেরে উড়িয়ে দেওয়া ছিল বিশ্বের দায়িত্ব। কিন্ত বিশ্ব নীরব রহিলো। নীরব রহিলো বাংলাদেশের ভোট ...। ধন্যবাদ এবং সালাম জানাই গাম্বিয়াকে। আমরা অতি স্বত্বর অং সাং চুচিকে এরেস্ট দেখিতে চাই। এবং বারমার সকল চেনাবাহীনিকে ধরিয়া এমন জায়াগায় রাখা হোক ঘন্টায় যেন একহাজার জুতার বারি ওদের উপর পরে। ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন