ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ আজ

ডায়াবেটিস মানব সভ্যতার জন্য হুমকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ৭:০৩ পিএম

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি প্রফেসর ডা. এ কে আজাদ খান বলেছেন, ডায়াবেটিস রোগটি মানব সভ্যতার জন্য হুমকি। এটি বিশ্বব্যাপী মহামারি হিসেবে দেখা দিয়েছে। এ রোগ একবার হলে আমৃত্যু বয়ে বেড়াতে হয়। তাই এ রোগ প্রতিরোধে গণজোয়ার সৃষ্টি করতে হবে। বুধবার (১৩ নভেম্বর) রাজধানীর শাহবাগস্থ বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর ডায়াবেটিক সমিতির উদ্যোগে দেশের ৪’শ উপজেলায় ডায়াবেটিসে আক্রান্ত কিনা জানেন না-এমন লোকেদের ওপর গবেষণা করা হয়। গবেষণায় দেখা গেছে, এদের মধ্যে প্রতি চার জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে রোগীর সংখ্যা সবচেয়ে বেশি এবং সিলেট বিভাগে কম। ইতিপূর্বে গ্রামীন জনগোষ্টি এবং শহুরে দরিদ্র লোকদের ডায়াবেটিসে আক্রান্তর হার কম দেখা গেলেও এই গবেষণায় দেখা গেছে বর্তমানে সেই হার প্রায় একই রকম। তাছাড়া বাংলাদেশে গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্তের হার ২৬ শতাংশ। গর্ভ পরবর্তী এক বছরের মধ্যে এদের ১৫ শতাংশ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হন। গর্ভকালীন চিকিৎসায় নিয়োজিত ৪৮ ভাগ চিকিৎসক এ সংক্রান্ত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে সঠিক ধারণা রাখেন না।

এমন পরিস্থিতিতে আজ বিশ্বের ১৭০টি দেশের সঙ্গে বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ডায়াাবেটিস দিবস। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিই ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’-এর প্রধান লক্ষ্য। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘আসুন, প্রতিটি পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, যুগ্মমহাসচিব অধ্যাপক রশীদ ই মাহবুব, বারডেম জেনারেল হাসপাতালের এন্ডোক্রইনোলজি এন্ড ডায়াবেটিলজি বিভাগের প্রধান প্রফেসর ফারুক পাঠান, ডেন্টাল বিভাগের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর অরূপ রতন চৌধুরী প্রমুখ।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি নানা কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছেÑ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় শাহবাগ বারডেম কার পার্কিং থেকে রমনা পার্ক-এর গেট পর্যন্ত পদযাত্রা। সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে, রমনা পার্কের গেটের পাশে, ধানমন্ডি রবীন্দ্র সরোবর এবং এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা, সকাল সাড়ে ৮ টায় বারডেম মিলনায়তনে আলোচনা সভা, সকাল ৯টা থেকে বিকাল ৪টা, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (৪র্থ তলা) হ্রাসকৃত মূল্যে হার্ট ক্যাম্প এবং শুক্রবার সকাল ৯ টায়, পাবলিক লাইব্রেরি প্রাঙ্গন শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন