ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব আমিরাতে এফ-৩৫ যুদ্ধবিমান মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ২:১১ পিএম

উপসাগরীয় আরব দেশগুলোতে যুদ্ধ উত্তেজনা বেড়েই চলেছে। কেউই পিছিয়ে থাকতে চাচ্ছে না। নিজেদের সামরিক বাহিনীকে ক্রমান্বয়ে শক্তিশালী করতে ব্যস্ত ইরান। আর এর মধ্যেই আরব বিশ্বে নিজের সামরিক উপস্থিতি আরও জোরদার করছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে এবার সংযুক্ত আরব আমিরাতে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান মোতায়েন করার সিদ্ধাস্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার দ্য স্টান্ডার্ড এক্সামিনারের সূত্রে এ খবর জানায় স্পুটনিক।
ইতোমধ্যেই খবর বেরিয়েছে, যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্য থেকে এফ-৩৫ স্কোয়াড্রন সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নিয়েছে মার্কিন বিমান বাহিনী। উটাহভিত্তিক সংবাদমাধ্যম স্ট্যান্ডার্ড এক্সামিনার-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক। প্রতিবেদনে বলা হয় আমিরাতের পাশাপাশি সৌদি আরবেও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। দেশটিতে বাড়তি তিন হাজার মার্কিন সেনা মোতায়েন করতে যাচ্ছে ওয়াশিংটন।
মার্কিন বিমান বাহিনীর ৩৮৮তম ফাউটার উইংয়ের কমান্ডার কর্নেল স্টিভেন বেহমেরের বরাতে খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের উতাহ অঙ্গরাজ্যের হিল বিমানঘাঁটি থেকে ইতোমধ্যেই ৩৪তম ও ৪৬৬তম ফাইটার উইংয়ের বৈমানিক ও অন্য কর্মকর্তারা আরব আমিরাতের আল-জাফারা বিমানঘাঁটিতে রওয়ানা হয়েছেন।
রুড রামস নামে পরিচিত মার্কিন বিমান বাহিনীর ৩৪তম স্কোয়াড্রন লকহেড মার্টিন এফ-৩৫ যুদ্ধবিমান সজ্জিত। মার্কিন সামরিক বাহিনীতে ব্যবহৃত পঞ্চম প্রজন্মের এ যুদ্ধবিমানটি আধুনিকতম।
আমিরাতে পাঠানো মার্কিন বাহিনীর সদস্যদের নাম রিজার্ভ ইউনিট থেকেও প্রত্যাহার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের মাটিতে সক্রিয় দায়িত্ব পালনকারী সদস্যদের তালিকাতেও আর তাদের নাম থাকছে না। এর আগে ২০১৯ সালের গোড়ার দিকে হিল বিমান ঘাঁটি থেকে চতুর্থ ফাইটার স্কোয়াড্রন মধ্যপ্রাচ্যে পাঠায় ওয়াশিংটন। তবে ছয় মাস পর মার্কিন বিমান ও সামরিক বাহিনীর সদস্যদের দেশে ফিরিয়ে নেওয়া হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নুরুল মাতিন ২৪ নভেম্বর, ২০১৯, ২:৫০ পিএম says : 0
বাংলাদেশে আসছে কবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন