শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বেতন-বোনাস পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ মানববন্ধন

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : সাভারে বহুল আলোচিত রানা প্লাজা ধসের ৩৮ মাস পর বিচারের দীর্ঘসূত্রতা না করে সোহেল রানাসহ সকল দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, ২০ রমজানের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে দুটি শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
শুক্রবার ধসে পরা রানা প্লাজার সামনে এ কর্মসূচি পালন করে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের নেতাকর্মীরা।
এ সময় ধসে পড়া রানা প্লাজার আহত শ্রমিক হৃদয়, আমিনা, আছিয়াসহ নিহত ও নিখোঁজ শ্রমিক পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।
বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায় প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, রানা প্লাজা ধসের তিন বছর পার হওয়ার পর গত ১৪ জুন ইমারত নির্মাণ আইনের মামলায় সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। আগামী ২৩ আগস্ট রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এভাবে বার বার হত্যা মামলার তারিখ পেছানো এবং বিচারের দীর্ঘসূত্রতার ঘটনায় নিন্দা প্রকাশ করে শ্রম খাতে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা প্রকাশ করেন।
এদিকে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের নেতৃবৃন্দ আগামী ২০ রমজানের মধ্যে সকল গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি জানিয়েছেন।
এ সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মোশরেফা মিশু বলেন, ২৪ এপ্রিল শোক দিবস ও সাধারণ ছুটি ঘোষণা, শ্রমিক হত্যাকারী মালিকদের বিচার নিশ্চিত করা, নিহত ও নিখোঁজ শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং আহত শ্রমিকদের সুচিকিৎসা প্রদানের দাবি জানান। এছাড়া শ্রমিক নির্যাতন বন্ধসহ ২০ রমজানের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করা না হলে সারা বাংলাদেশের শ্রমিকদের সাথে মালিকদের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। সংগঠনটির সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির আহŸায়ক মোঃ শাহালম আশুলিয়ার খায়া তাইগা (জেভি) বাংলাদেশ লিমিটেড বন্ধের ঘোষণা প্রত্যাহার ও এইচডিএফ লিমিটেডের অবৈধ শ্রমিক ছাঁটাই নির্যাতন বন্ধেরও দাবি জানান।
সামাবেশ শেষে ঢাকা-আরিচা মহসড়কে একটি মিছিল বের করেন নেতাকর্মীরা। মিছিলটি ধসে পড়া রানা প্লাজার সামনে থেকে শুরু হয়ে রাজালাখ ফার্ম হয়ে নিউমার্কেটের সামনে দিয়ে ঘুরে পুনরায় রানা প্লাজার সামনে এসে শেষ হয়। এ সময় সড়কটিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হলে চরম দুর্ভোগে পড়ে যাত্রীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন