শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিজয় উদযাপনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সেলিম আহমেদ, সাভার : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 বিজয়ের ৪৮ তম বার্ষিকীতে স্বাধীণতা সংগ্রামে অকুতোভয় বীর শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করবে সমগ্র জাতি। সাভারের জাতীয় স্মৃতি সৌধে দিবসের প্রথম প্রহরেই শ্রদ্ধা জানাবেন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। এরপরই শ্রদ্ধা নিবেদন করবেন দেশি-বিদেশি কূটনীতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মিসহ লাখো জনতা। আর এই বিজয় দিবস উদযাপন উপলক্ষে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে বিজয় দিবস ঘিরে প্রতি বছরের ন্যায় এবারো সাভার জাতীয় স্মৃতিসৌধ পরিষ্কার পরিচ্ছন্নতা ও সৌন্দর্য্যবর্ধনের কাজ শেষ হয়েছে। সৌধ স্তম্ভের উঁচু চূড়া থেকে শুরু করে পায়ে চলার পথসহ পুরো এলাকা ধুয়েমুছে করা হয়েছে চকচকে। পায়ে হাঁটা পথের লাল ইট গুলো সাদা রংয়ের ছোঁয়া ছড়াচ্ছে শুভ্রতা। বিভিন্ন স্থানে শোভা পাচ্ছে লাল, নীল, বেগুনি, হলুদ ও সাদাসহ বিভিন্ন বর্ণের ফুল গাছের চারা। ছেঁটে সৌন্দর্য্যম-িত করে তোলা হয়েছে সৌধ এলাকার শোভাবর্ধনকারি গাছ। আর সৌধের কৃত্রিম হ্রদে ফুটে থাকা লাল শাপলা যেন জানান দিচ্ছে অকুতোভয় অর্জনের।
স্মৃতিসৌধের ভেতর ও বাইরের অংশের সীমানা প্রাচীর ও ফটকসহ বিভিন্ন স্থানে লাল-নীল-সবুজ বাতির বর্ণিল আলোকসজ্জা রং ছড়াচ্ছে নিরন্তর।

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত মহাসড়কের দুইপাশে নেতা-কর্মিদের ছবি সম্বলিত নানান ব্যানার ফেস্টুন সোভা পাচ্ছে। মহাসড়ক সাজানো হয়েছে বর্ণিল সাজে। সড়কের বিভিন্ন পয়েন্টে এলইডি বসানো হয়েছে। সেখানে গতকাল সন্ধ্যা থেকে বিভিন্ন প্রামান্যচিত্র দেখানো হচ্ছে।

সাভার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকোশলী জোয়ারদার তাবেদুন্নবী বলেন, সৌধ চত্বরের প্রায় ৪০ একর এলাকা জুড়ে ধোয়ামোছা ও অন্যান্য সৌন্দর্য বর্ধনের কাজ সম্পন্ন হয়েছে। শতাধিক শ্রমিক গত প্রায় পনের দিন যাবৎ এ কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, সৌধ এলাকার সৌন্দর্যবর্ধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য গত ১ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছে। তবে ১৬ ডিসেম্বর প্রথম প্রহরে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দেশি-বিদেশি কূটনীতিকদের শ্রদ্ধা নিবেদনের পর তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার জানান, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে সাভারের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধে নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। এ জন্য জেলা পুলিশের পাশাপাশি কাজ করছে সাদা পোশাকেও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। সবাই যাতে নির্বিঘেœ বিজয় দিবস উদযাপন করতে পারে সে জন্য ঢাকা জেলা পুলিশ সার্বিক তত্ত্বাবধান করে যাচ্ছে বলেও জানান এই কর্মকর্তা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন