বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুলাউড়ায় বিক্রি হচ্ছে টিলার মাটি

কুলাউড়া (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মৌলভীবাজারের কুলাউড়ায় টিলা কেটে মাটি নেয়া হচ্ছে নির্বিচারে। টিলার মাটি বিক্রি করে দেয়ার অভিযোগ ওঠেছে রাজনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আলাল মিয়ার বিরুদ্ধে। টিলায় লাগানো গাছ উজাড় করে টিলা কেটে ট্রাক দিয়ে মাটি বিক্রি করে যাচ্ছেন তিনি। স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, রাজনগর উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের ইটা চা-বাগান সংলগ্ন নয়া টিলা এলাকায় আইনে নিষিদ্ধ থাকলেও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দীর্ঘদিন থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আলাল মিয়ার মালিকানাধীন একটি টিলা থেকে পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই প্রকাশ্যে ট্রাক-মিনিট্রাক দিয়ে মাটি বিক্রি করা হচ্ছে।
স্থানীয়রা আরো বলেন, প্রতি ট্রাক ৮০০-১০০০ টাকা ও মিনি ট্রাক ৪০০-৬০০ টাকা হারে প্রতি গাড়ির টিব বিক্রি করছেন তিনি। অপরিকল্পিত ভাবে টিলা কাটায় প্রাকৃতিক সৌন্দর্য বহন করে চলা পাহাড়ি টিলাগুলো একে একে নিশ্চিহ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। অপরিকল্পিত ও পরিবেশ বিধ্বংসী এসব নানা কার্যক্রমের ফলে প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি বর্ষা মৌসুমে টিলাভূমিতে ধ্বস নেমে হুমকির মুখে পড়ছে আশপাশের বাড়িঘর।
অভিযুক্ত টিলার মালিক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আলাল মিয়া মুঠো ফোনে বলেন, আমি বাড়িতে থাকি কে বা কারা আমাকে না জানিয়ে আমার টিলা থেকে মাটি কেটে নিচ্ছে। আপনি তাদের বিরুদ্ধে কোন আইনি পদক্ষেপ নিচ্ছেন না কেনো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হাতেনাতে ধরতে পারিনা তাই এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছিনা।
এ ব্যাপারে রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌসী আক্তার বলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) না থাকায় টিলা কাটার বিষয়টি শুনে তাৎক্ষনিক ভূমি অফিসের তহশিলদারকে ঘটনাস্থলে পাঠাই। কিন্তু সেইসময় কোন মাটি বহণকারী গাড়ি না থাকায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে নির্দেশনা দেয়া আছে টিলা কাটায় যুক্ত কোন গাড়ি পাওয়া মাত্র আটক করার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন