শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রামে ২০ ট্রাক জিপি শিট আটক

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : শুল্ক ফাঁকির অভিযোগে চট্টগ্রাম বন্দরে আমদানি করা ২০ ট্রাক গ্যালভানাইজড প্লেইন (জিপি) শিট আটকের পর জরিমানা ও অতিরিক্ত শুল্ক আদায় করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শুক্রবার রাতে চট্টগ্রাম বন্দরের ১ নম্বর জেটি গেট এলাকায় এসব জিপি শিট আটক করা হয়।
অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক শামীমুর রহমান বলেন, সেকেন্ডারি কোয়ালিটি ঘোষণা দিয়ে প্রাইম কোয়ালিটির জিপি শিট আমদানি করা হয়। এতে ২৪ লাখ টাকার রাজস্ব হারানোর সম্ভাবনা ছিল। এ কারণে আমদানিকারকে আট লাখ টাকা জরিমানা করা হয়েছে। ফাঁকি দেওয়া শুল্ক করও আদায় করা হয়েছে।
শুল্ক ও জরিমানা আদায়ের পর আটক জিপি শিটগুলো ছেড়ে দেওয়া হয়। জেঅ্যান্ডজেড স্টিল কোম্পানি লিমিটেড নামের আমদানিকারক ৪৮৩ মেট্রিক টন পণ্য আমদানি করে। তাদের সিঅ্যান্ডএফ এজেন্ট রুমানা এন্টারপ্রাইজ। প্রাইম কোয়ালিটিতে জিপি শিটের প্রতি টনের মূল্য ধরা হয় ৭০০ মার্কিন ডলার। কিন্তু সেকেন্ডারিতে মূল্য ৪৭০ ডলার। এই তারতম্যের কারণে শুল্ক ফাঁকি হয়েছিল ২৪ লাখ টাকা।
চট্টগ্রামে ভেজাল ঘি কারখানার সন্ধান
চট্টগ্রাম ব্যুরো : বিভিন্ন কোম্পানির নাম ব্যবহার করে ভেজাল ঘি তৈরির একটি কারখানার সন্ধান পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল (শনিবার) দুপুরে বায়েজিদ থানাধীন চা বোর্ডের পাশে অবস্থিত ওই কারখানায় অভিযান চালানো হয়। তবে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে মালিক আর শ্রমিকরা কারখানায় তালা লাগিয়ে সটকে পড়ে।
অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুল ইসলাম বলেন, বিভিন্ন কোম্পানির নামে ঘি তৈরির সংবাদের ভিত্তিতে আমরা ওই কারখানায় অভিযান চালাই। কিন্তু কাউকে পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন