রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চৌগাছায় মাধ্যমিক স্কুলগুলোর বিরুদ্ধে এসএসসি পাশের মার্কশিট বিক্রির অভিযোগ

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

আবুল কাশেম চৌগাছা (যশোর) থেকে : যশোরের চৌগাছায় মাধ্যমিক স্কুলগুলোর বিরুদ্ধে এসএসসি পাসের মার্কশিট বিক্রির অভিযোগ উঠেছে। স্কুল কর্তৃপক্ষ স্কুল উন্নয়ন, মসজিদ উন্নয়ন, স্কুলমাঠ সংস্কার, শ্রেণীকক্ষ মেরামতসহ বিভিন্ন খাত দেখিয়ে অভিভাবকদের নিকট থেকে অতিরিক্ত অর্থ আদায় করছেন। উপজেলার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মার্কশিট বিক্রির ক্ষেত্রে শিক্ষা বোর্ডের কোনো নিয়মনীতির তোয়াক্কা করছে না। মার্কশিট বিক্রয়ের অতিরিক্ত টাকা আদায় নিয়ে দফায় দফায় শিক্ষক ও অভিভাবকদের মাঝে ঝগড়া-বিবাদের অভিযোগ রয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় ৪৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ২১ টি দাখিল মাদ্রাসা রয়েছে। প্রতিষ্ঠানগুলো থেকে ২০১৬ সালে এসএসসি ও দাখিল পরীক্ষা অংশ গ্রহণ করে প্রায় ৫ হাজার ৬শ শিক্ষার্থী, এর মধ্যে পাশ করেছে ৫হাজার ৪৩২ জন। যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, পরীক্ষার্থীকে ফরম পূরণের সময় একাডেমি ট্রান্সক্রিপ্ট বাবদ ২৫ টাকা ও সকলসনদ বাবদ ১শ টাকা নগদ গ্রহণ করে প্রতিষ্ঠান গুলো। সূত্রে প্রকাশ উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্তিত শাহাদৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রতিটি মার্কশিট বাবদ ৩শ থেকে ৫শ টাকা নিচ্ছেন।
শনিবার সকালে চৌগাছা শাহাদৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় মার্কশিট বিক্রির মহাউৎসব। এ সময় কথা হয় বিদ্যালয়ের মানবিক শাখার রোল নং ২২৫৪৭৯ সাবিক হাসান, বিজ্ঞান শাখার রোল নং ১১২২৯১ কানিজ ফাতিমা, ব্যবসায়ী শাখার রোল নং ৬০৫৭৩৬ আহম্মেদ হোসোন এর সাথে তারা অভিযোগ করে বলেন পরীক্ষার ফরম পুরণের সময় সকল সনদের টাকা হিসাব করে নিয়ে ছিল। এখন আবার নতুন করে ৩শ/৫শ টাকা না দিলে মার্কশিট দিচ্ছেন না। এ সময় সন্তানের মার্কশিট নিতে আসা এক গরীব অবিভাবক বলেন এক মুরগী আর কয়বার জবেহ করবে স্যাররা।
এ ব্যাপারে চৌগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ওয়াহেদুজ্জামান জানান শিক্ষা বোর্ড নির্ধারীত একাডেমি ট্রান্সক্রিপ্ট বাবদ ২৫ টাকা ও সকল সনদ বাবদ ১শ টাকা দিয়েই শিক্ষার্থীরা ফরম পূরণ করেছিল। ফলে এখন মার্কশিট নিতে কোন টাকা নিলে সেটি বেআইন। কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরণের অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে অবশ্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন