শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খাদ্যের ভারসাম্যহীনতার কারনে মা ও শিশু অপুষ্টিতে ভোগে

সিলেটে মা ও শিশুর খাদ্য শীর্ষক সেমিনার

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৬:৫৬ পিএম

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান) সুনামগঞ্জ আঞ্চলিক কেন্দ্রের উদ্যোগে  'মা ও শিশুর খাদ্যের পুষ্টির গুরুত্ব'  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ ডিসেম্বর ) সকাল ১০টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সিলেট বিভাগের অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের (এফইটি) সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান। 
 
প্রবন্ধ উপস্থাপনকালে তিনি বলেন, সিলেট বিভাগের ৩৬ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে। মূলত খাদ্যের ভারসাম্যহীনতার কারনে মা ও শিশু অপুষ্টিতে ভোগে। শিশুর বিকাশে মায়ের দুধ খুব বেশি প্রয়োজন। এছাড়া শিশুদের খাদ্যে বৈচিত্র্যতা আনা প্রয়োজন। খাদ্যে বৈচিত্র্য থাকলে শিশুদের পুষ্টির অভাব পূরণ হয়।
 
এসময় তিনি আরো  বলেন,  একজন শিশুর জন্ম হওয়ার পর থেকে এক হাজার দিনকে বলা হয় শিশুদের 'গোল্ডেন ডেইজ'। এই সময়ের মধ্যে শিশুকে যথাযথভাবে যত্ন নেওয়া হলে এবং পুষ্টিকর খাদ্য প্রদান করলে ও নিয়মিত মায়ের দুধ পান করালে শিশুটি সুন্দরভাবে বেড়ে উঠে। 
  
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সিলেটের অতিরিক্ত পরিচালক মো. শাহজাহানের সভাপতিত্বে এ সেমিনারের  সঞ্চালনায়  ছিলেন বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, আঞ্চলিক কেন্দ্র সুনামগঞ্জের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুর রাজ্জাক।  
 
 
সেমিনারে  আরো উপস্থিত ছিলেন সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা সাদ্দাম হোসেনসহ কৃষি ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ।
 
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন