শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি ঢাকা সিটি নির্বাচনে অংশ নেবে : মনোয়নপত্র বিতরণ বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম


ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে বিএনপি। নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীদের মনোনয়নপত্র বিতরণের তারিখও জানিয়েছে দলটি। গতকাল (সোমবার) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক শেষে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নির্বাচন কমিশন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির করপোরশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। আমরা মনে করি যে, হঠাৎ করে, তড়িঘড়ি করে ঘোষণা করা হলো। যেটার পেছনে নির্বাচন কমিশনের যে মূল উদ্দেশ্যটা থাকে সেই উদ্দেশ্যটাই আছে বলে আমরা আবার আশঙ্কা করছি যে, তারা সরকারি দলকে জেতানোর জন্যই এই ধরনের তাড়াহুড়া করে একটা তফসিল ঘোষণা করেছে।

মির্জা ফখরুল বলেন, আমাদের আগেই সিদ্ধান্ত হয়েছিলো, স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে অংশ নেবো এবং আমরা নিচ্ছি। সেই ধারাবাহিকতায় আমরা এই নির্বাচনেও অংশ নেবো। তবে সেটা সম্পূর্ণভাবে নির্বাচনের পরিবেশ-পরিস্থিতির উপর নির্ভর করবে যে পরিবেশ-পরিস্থিতি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াচ্ছে।

ইভিএম সিটি নির্বাচনের বিরোধিতা করে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশন বলেছেন যে, পুরো নির্বাচনটা ইভিএমে হবে। এটা অত্যন্ত আপত্তিজনক এবং আমরা এই সিদ্ধান্তের নিন্দা জানাচ্ছি। ইভিএমে যথেষ্ট সুযোগ থাকবে ভোটের ফলাফলকে মেনুপুলেট করার, তাকে নিয়ন্ত্রণ করার। সেজন্য আমরা এই নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করছি।

মির্জা ফখরুল বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণের সিটি করপোরেশনের মেয়র পদে যারা দলের আগ্রহী প্রার্থীদের মধ্যে দলীয় মনোনয়ন পত্র বিতরণ করা হবে ২৬ ডিসেম্বের সকাল ১০ টা থেকে বিকাল ৪টায় এবং জমা দেবেন ২৭ ডিসেম্বর বিকাল ৪টার মধ্যে। মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার হবে ২৮ ডিসেম্বর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে। সিটি করপোরেশনের কাউন্সিলর পদে নির্বাচনে দলীয় প্রতীকে হচ্ছে না বলে এটা দলীয়ভাবে ঠিক করা হবে বলে।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণের দিন রেখে রোববার নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী এবারের সিটি নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা নেওয়া হবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ২ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই ও ৯ জানুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়।

স্থায়ী কমিটির বৈঠকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও তার বিচার এবং জামিনের বিষয়ে অ্যামিনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতি প্রদানে সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয় বলে জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, গত ১৯ ডিসেম্বর অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতিটি দিয়েছে। এজন্য সংস্থাটি আমরা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। শুধু দেশে নয়, এখন আন্তর্জাতিক সংস্থাগুলো দেশনেত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে সরকার যে নাটক করছেন, তাকে প্রোপার ট্রিটমেন্ট দিচ্ছে না, তাকে তার প্রাপ্য যে জামিন সেই জামিন দিচ্ছেন না- তারা কনসার্ন (উদ্বিগ্ন) হয়ে উঠছেন এবং তারা তাদের বক্তব্য উপস্থাপন করেছেন।

এর আগে বিকালে লন্ডন থেকে স্কাইপেতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির এই বৈঠক হয়। বৈঠকে মহাসচিব ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন