শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রাম ফুটপাতে জমজমাট ঈদ-বাজার

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

আইয়ুব আলী : চট্টগ্রাম মহানগরীর ফুটপাতগুলোতে জমজমাট হয়ে উঠেছে ঈদ-বাজার। নগরীর নিউমার্কেট এলাকার আশপাশে সড়ক ও ফুটপাতে ঈদ-বাজার বসেছে। ক্ষুদে ব্যবসায়ীরা হরেক পণ্যের পসরা সাজিয়ে বসেছে। সকাল থেকে রাত পর্যন্ত বড় বড় মার্কেটের সাথে পাল্লা দিয়ে ফুটপাতেও জমজমাট বিকিকিনি চলছে। ঈদ যত ঘনিয়ে আসছে ফুটপাতে বাড়ছে বিকিকিনি। নগরীর অন্তত ৩০টি স্পটে চলছে ঈদের কেনাকাটা।
সব ধরনের পণ্য পাওয়া যাচ্ছে ফুটপাতে। শার্ট, প্যান্ট, সালোয়ার-কামিজ, শাড়ি, লুঙ্গি থেকে শুরু করে জুতো, সেন্ডেল এবং সব ধরনের প্রসাধনীও মিলছে সেখানে। ক্রেতারাও তাদের চাহিদা অনুযায়ী পণ্য কিনছে। ফুটপাতের ক্রেতাদের অধিকাংশই নি¤œ আয়ের লোকজন। তাদের সামর্থ্যরে কথা চিন্তা করেই ক্ষুদে ব্যবসায়ীরা পণ্যসামগ্রী মজুদ করেছে। বিক্রেতারা জানান, বেচাকেনা বেশ ভালো। তবে সন্ধ্যার পর প্রচ- ভিড়ের কারণে ক্রেতাদের অনেকে দোকানের আশপাশেও ভিড়তে পারছে না। যানজটের কারণেও ঈদের বিকিকিনিতে সমস্যা হচ্ছে। নিউমার্কেটের মতো নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, স্টেশন রোড, বাদামতলী, আগ্রাবাদ এক্সেস রোড, চট্টগ্রাম ইপিজেড মোড়, বন্দরটিলা, স্টিল মিল, হালিশহর, বড়পোল, আন্দরকিল্লা মোড়, মুরাদপুর, জিইসি মোড়, ষোলশহর ২ নম্বর গেইট, কালামিয়া বাজার ও চকবাজারসহ নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন মোড় ও সড়কের ফুটপাতেও জমজমাট বেচাকেনা চলছে।
ফুটপাতের মতো নগরীর বড় মার্কেটগুলোর সামনে লোকে লোকারণ্য। মার্কেট এলাকায় জন ও যান চলাচল দুঃসাধ্য হয়ে পড়েছে। নগরীর নিউমার্কেট, স্যানমার ওশান সিটি, আক্তারুজ্জামান সেন্টার, আফমি প্লাজা, মিমি সুপার মার্কেট, লাকী প্লাজাসহ নামিদামি মার্কেটে ক্রেতাদের উপচেপড়া ভিড়। নগরীর মার্কেট ছাড়াও ফুটপাত ও সড়ক দখল করে নিয়েছে হকাররা। সেখানে তারা নানা ডিজাইনের পোশাকের পসরা সাজিয়ে বসেছে।
প্রতিদিন নগরীর মার্কেটগুলোতে ঢল নামছে নারী-পুরুষের। কেউ রিকশায় স্ত্রী, ছেলে-মেয়েদের নিয়ে, কেউ সিএনজি অটোরিকশায় আবার কেউ প্রাইভেট কার নিয়ে নগরীর বিভিন্ন মার্কেটে যাচ্ছে কেনাকাটা করার জন্য। নগরবাসীর স্বাচ্ছন্দ্যে কেনাকাটার সুবিধার্থে চট্টগ্রাম নগর পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিটি মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা পুলিশও মার্কেটের ভেতরে নজরদারিতে রয়েছে। এদের ফাঁকি দিয়ে ছিনতাইয়ের ঘটনা ঘটছে।
এদিকে নগরীতে সড়ক দখল করে ঈদ বাজার বসায় বিপণি বিতানগুলোর সামনে প্রতিদিন প্রচ- যানজট সৃষ্টি হচ্ছে। যানজটের কারণে অনেক ক্রেতা বাজার সেরে বাসায় পৌঁছার আগেই ইফতারের সময় গড়িয়ে যায়। ঈদ যতই সন্নিকটে আসছে ক্রেতাদের ভিড় ততই বাড়ছে।
প্রতিদিন দুপুরের পর থেকে পুরো নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি বিভিন্ন মার্কেটে ব্যবসায়ী সমিতির নিয়োজিত স্বেচ্ছাসেবকরাও যানজট নিরসনে হিমশিম খাচ্ছে। ভুক্তভোগীরা জানান, ঈদকে কেন্দ্র করে নগরীতে লাইসেন্সবিহীন প্রচুর মৌসুমি রিকশা চলাচল করায় যানজট বেড়ে গেছে।
এছাড়া প্রাইভেট কার, মাইক্রো ও সিএনজি অটোরিকশা যত্রতত্র পার্কিংয়ের কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। অপরদিকে আইন মেনে গাড়ি না চালানো, যেখানে সেখানে গাড়ি পার্কিংসহ নগরীর বহুতল ভবন ও শপিং মলগুলোতে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা না থাকা যানজটের অন্যতম কারণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন