ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

প্রবাস জীবন

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় বাংলাদেশি অভিবাসী নাবিলাহ মার্কিন কংগ্রেসে প্রার্থী হতে চান

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাবিলাহ ইসলাম ইউএস কংগ্রেস নির্বাচনে অভিবাসী নারীদের সাফল্যের ধারায় নিজের নাম লেখাতে নিজেকে তৈরী করে মাঠে নেমেছেন নতুন প্রজন্মের এক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাবিলাহ ইসলাম। জর্জিয়া স্টেট থেকে ইতোমধ্যেই কংগ্রেসের আসনে প্রার্থীতা ঘোষণা করেছেন তিনি।
বাংলাদেশি অভিবাসী মা-বাবার প্রথম প্রজন্মের সন্তান নাবিলাহ ডেমোক্রেটিক রাজনৈতিক কর্মী ও একজন কমিউনিটি এক্টিভিস্ট হিসাবে জর্জিয়ার রাজধানী শহর আটলান্টায় জায়গা করে নিয়েছেন ইতোমধ্যেই। আগামী নির্বাচনে জর্জিয়ার ডিস্ট্রিক্ট ৭ থেকে কংগ্রেসে লড়তে ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রাইমারীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।
গত বছর জর্জিয়া স্টেট সিনেটে বাংলাদেশি বংশোদ্ভূত ও মুসলিম হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন শেখ রহমান। আর নাবিলাহ জয়ী হলে ইউএস কংগ্রেসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কেউ জায়গা করে নিবেন। আর লক্ষ্য অর্জনে তার জন্য প্রথম কাজটি হচ্ছে প্রাইমারীতে ডেমোক্রেটিক দলের প্রার্থীতা নিশ্চিত করা। এ আসনে গত বছরের মধ্যবর্তী নির্বাচনে সামান্য ব্যবধানে পরাজিত ডেমোক্রেটিক প্রার্থী ক্যারোলিন বুরডিওক্স এবারেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া আরও অন্তত একজন ডেমোক্রেটিক প্রাইমারীতে লড়বেন বলে জানা গেছে।
‘সবার জন্য মেডিকেয়ার’ (স্বাস্থ্যসেবা) এবং ন্যূনতম ১৫ ডলার মজুরীর দাবীকে সামনে রেখে গত ২০ ফেব্রুয়ারী তার প্রার্থীতা ঘোষণা করেন নাবিলাহ। আইআরএসের চেক ক্লার্ক বাবা ও বার্গারের দোকানে কাজ করতে গিয়ে আহত মা‘য়ের সন্তান নাবিলাহ তার প্রার্থীতা ঘোষণার সময় বলেন, তার জীবনধারা তাকে এই পদে যোগ্য প্রার্থী হিসাবে মানুষ গ্রহণ করবে।
এ সময়ে তিনি আরও বলেন, আমার কাহিনী আমার নির্বাচনী এলাকার সবার কাহিনী এবং কংগ্রেসে নির্বাচন করছি সেইসব মানুষদের অধিকারের জন্য যারা স্বাভাবিকের চেয়েও বেশী সময় কাজ করেন এবং পে-চেকের উপর নির্ভর করেন জীবন যাপনের জন্য। আর এসবই বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলো দেখেও না দেখার বান করে ।
আটলান্টার দক্ষিণ শহরতলী এলাকা অর্থাৎ তার নির্বাচনী এলাকা সেভেনথ ডিস্ট্রিক্টে তার ‘সবার জন্য স্বাস্থ্য সেবা’ টি বেশ আলোপন সৃষ্টি করেছে। নাবিলাহ এক সাক্ষাতকারে বলেছেন তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে উৎসাহিত হয়েছেন নিউইয়র্কের তরুনী আলেকজান্দ্রিয়া ওকাসিও কর্টেজ ও ম্যাসাচুয়েটসের আইয়ানা প্রেসলির বিজয়গাঁথা দেখে।
নাবিলাহ যে আসনে প্রার্থী হচ্ছেন সেই আসনটি বিগত ২৫ বছর রিপাবলিকানদের দখলে। রিপাবলিকান উইলিয়াম রবার্ট উডল আসন্ন নির্বাচন থেকে সড়ে দাঁড়াবেন বলে ঘোষণা দিলে ডেমোক্রেট পার্টির অনেকেই এই আসনে প্রার্থীতার দৌড়ে সামিল হবার স্বপ্ন দেখছেন। এই আসনে একজন বাংলাদেশিসহ আরো বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে । তারা হলেন, ড. রশীদ মালিক , জন ইভান, যহরা কারিনশাক, ডেভিড কিম , বেরেন্ডা লোপেজ রমিরো ও ক্যারোলাইন বোডক্স । ক্যারোলাইন বোডক্স গত নির্বাচনে এই আসনে রবার্ট উডলের কাছে মাত্র ৪১৯ ভোটে হেরে যান।
জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করা নাবিলাহ ইসলাম ডেমোক্রেটিক পার্টির নির্বাচনী প্রচারণা সহ বিভিন্ন কাজে দীর্ঘদিন থেকেই সক্রিয়। গুইনেট কাউন্টি ইয়াং ডেমোক্রাট প্রেসিডেন্ট আটলান্টা সিটি কাউন্সিলম্যান অ্যান্ন্ডে ডিকেন্স এর প্রচারণা ম্যানেজার হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়াও গত প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিন্টনের প্রেসিডেন্ট প্রচারণায় আঞ্চলিক সহকারি অর্থ পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন