মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

দক্ষিণ আফ্রিকায় বন্দিদশা থেকে ১৯ বাংলাদেশি উদ্ধার, মানবপাচারকারীকে গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২৪ পিএম

দক্ষিণ আফ্রিকায় বন্দিদশা থেকে ১৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। সোমবার (২৭ ফেব্রুয়ারি) দেশটির পূর্বাঞ্চলীয় এমপুমালাঙ্গা প্রদেশের পুলিশ সন্দেহভাজন এক মানবপাচারকারীর হাত থেকে তাদেরকে উদ্ধার করে।
এই ঘটনায় অভিযুক্ত মানবপাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযুক্ত ওই ব্যক্তি নিজেও বাংলাদেশি। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দক্ষিণ আফ্রিকান সংবাদমাধ্যম নিউজ২৪।
প্রতিবেদনে বলা হয়েছে, এমপুমালাঙ্গা প্রদেশের পুলিশ প্রাদেশিক রাজধানী এমবোম্বেলার (সাবেক নেলসপ্রুট) কামাগুগু থেকে সন্দেহভাজন এক মানব পাচারকারীর হাত থেকে ১৯ বাংলাদেশি নাগরিককে উদ্ধার করেছে। এমপুমালাঙ্গা দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং এই অঞ্চলটির সঙ্গে সোয়াজিল্যান্ড ও মোজাম্বিকের সীমানা রয়েছে।
সংবাদমাধ্যমটি বলছে, অভিযুক্ত অপহরণকারীর বয়স ৫২ বছর। তিনি এসব বাংলাদেশি নাগরিককে তিন বেডরুমের একটি বাড়িতে আটকে রেখেছিলেন এবং ভুক্তভোগীদের মোবাইল ফোনও কেড়ে নিয়েছিলেন।
পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার সেলভি মোহলালা বলেন, অভিযুক্ত ব্যক্তিও একজন বাংলাদেশি নাগরিক। তিনি আরও জানান, এহলানজেনি জেলা গোয়েন্দা টাস্ক টিম সোমবার ওই বাড়িতে তল্লাশি চালিয়েছে।
মোহলালা বলেন, ‘ওয়ানাবে মানব পাচার সিন্ডিকেটের’ পেছনে মূল পরিকল্পনাকারী কারা ছিল তা এখনও স্পষ্ট নয়। তার ভাষায়, ‘তাদের গন্তব্য এবং পেছনের কুশীলবদের বিরুদ্ধে আমাদের তদন্ত অব্যাহত রয়েছে। তবে প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে, কেউ কেউ মিডেলবার্গ এবং জোহানেসবার্গে যাচ্ছিল।’
এদিকে সোমবার গ্রেপ্তার হওয়ার পর ৫২ বছর বয়সী সন্দেহভাজন ব্যক্তিকে মানব পাচারের অভিযোগে নেলসপ্রুট ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হবে। অন্যদিকে উদ্ধারকৃত বাংলাদেশিদের অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগের মুখোমুখি হতে হবে।
এর আগে, গাউতেং পুলিশ লেনাসিয়ার কাছে জাকারিয়া পার্কের একটি বাড়ি থেকে ৫০ ইথিওপিয়ান নাগরিককে উদ্ধার করে। অপহরণ সম্পর্কে গোপন তথ্য পাওয়ার পর সাদা পোশাকে পুলিশ সেখানে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে। সূত্র : নিউজ২৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন