শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রার্থীদের বিরোধীতা থাকলেও ইভিএম পদ্ধতিতেই হচ্ছে হাইমচর উপজেলা নির্বাচন

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৫:২৮ পিএম

চাঁদপুরে প্রথমবারের মতো আগামী ১৩ জানুয়ারি ইলেক্টনিক্স ভোটিং (ইভিএম) পদ্ধতিতে হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইভিএম পদ্ধতির সাথে ভোটাররা পরিচিত না হলেও তাদের মধ্যে আগ্রহ ও ভোটিং পদ্ধতি শিখিয়ে তা বাস্তবায়নের জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ না করার জন্য প্রার্থীদের মধ্যে কেউ কেউ বিরোধীতা করলেও নির্বাচন কমিশন উপজেলার ৩১টি কেন্দ্রের ২শ’ কক্ষে দক্ষ জনবল দিয়ে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ করার প্রস্তুতি নিচ্ছে।

হাইমচর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, উপজেলা পরিষদ নির্বাচনে ৩জন চেয়ারম্যান প্রার্থী, ৮জন ভাইস চেয়ারম্যান (পুরুষ) ও ২জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্ব›িদ্বতা করছেন। মেঘনা নদীর পশ্চিম ও পূর্ব পাড়ে ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় ভোটার সংখ্যা ৮০ হাজার ২৩৪জন। এর মধ্যে পুরুষ ৪১ হাজার ৪১৭ এবং নারী ভোটার ৩৮ হাজার ৮১৭জন।

উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, হাইমচর উপজেলা নির্বাচন প্রশাসন গুরুত্ব সহকারে দেখছেন। নির্বাচনে সার্বিক নিরাপত্তার জন্য ৩জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছেন। এর মধ্যে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পুরো উপজেলা তত্ত¡াবধায়ন করবেন। বাকী দুইজনের মধ্যে একজন মেঘনার পশ্চিম পাড়ে এবং একজন পূর্বপাড়ে ১৩ জানুয়ারি পর্যন্ত নির্বাচনের আচরণবিধি লঙনসহ সার্বিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন।

এক চেয়ারম্যান প্রার্থীর একাধিক সমর্থক ও ভোটার জানান, আগামী ১৩ জানুয়ারি ভোট গ্রহনে অনৈতিক কাজ করার জন্য প্রার্থীদের মধ্যে কেউ কেউ ইভিএম পদ্ধতি না রাখার জন্য জোর চেষ্টা তদ্বির চালায়। তবে নির্বাচন কমিশন শক্ত অবস্থানে থাকার কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে না। আমরা নিজ উদ্যোগে ইভিএম পদ্ধতিতে ভোট দেয়ার জন্য বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের উৎসাহ দিচ্ছি। কারণ ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হলে কেন্দ্র দখলের ভয় থাকবে না।

খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার সর্বত্র এখন নির্বাচনের আমেজ। নির্বাচনের প্রতীক বরাদ্দের পর একাধিকবার চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে সংঘষের ঘটনা ঘটলেও পরবর্তীতে আইন শৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। হামলার ঘটনায় এ পর্যন্ত হাইমচর থানায় ৪টি মামলা হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপির দুই প্রার্থী নির্বাচনী প্রচারণা থাকলেও স্বতন্ত্র প্রার্থী মোতালেব জমাদার হামলায় আহত হয়ে চিকিৎসাধীন।

হাইমচর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন বলেন, ইভিএম পদ্ধতিতে উপজেলায় এই প্রথম নির্বাচন হচ্ছে। ৩১টি কেন্দ্রে ভোট গ্রহনের সকল প্রযুক্তি আমাদের কাছে ইতোপূর্বে এসে পৌঁছেছে। ভোট গ্রহনের জন্য প্রত্যেক কেন্দ্র ও কক্ষের লোক নির্ধারণ করা হয়েছে। দক্ষ লোকদের অগ্রাধিকার দিয়ে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেয়া হবে। সর্বশেষ তাদের দক্ষতা যাচাই করার জন্য ১১ জানুয়ারি মক ভোটিং করা হবে। মক ভোটিং এসে ভোট প্রদান পদ্ধতি শিখতে পারবে যে কোন ভোটার। মক ভোটিং বিষয়ে পুরো উপজেলায় মাইকিং করে প্রচার করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন