শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

সিমে কর বসানোর প্রস্তাব দীপু মনির

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে তার খরচ মেটানোর জন্য মোবাইল সিমের উপর ২৫ পয়সা কর ধার্য করার প্রস্তাব করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।
গতকাল সোমবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রস্তাব করেন।
ডা. দীপু মনি বলেন, মোবাইল সিমের উপর ২৫ পয়সা কর ধরা হলে কেউ তা দিতে অপারগতা প্রকাশ করবে না। এই কর থেকে যে টাকা আসবে তা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও ভুক্তিকরণের খরচ মেটানো যাবে।
তিনি বলেন, সংসদ সদস্যদের দাবি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা। দেশে বর্তমানে ১৩ কোটি ২০ লাখ সিম রেজিস্ট্রেশন হয়েছে। এই সিমের উপর ২৫ পয়সা করে ট্যাক্স ধার্য করলে মাসে এক গ্রাহককে দিতে হবে ৭ টাকা। এতে বছরে এই খাত থেকে আসবে ১ হাজার ১৮৮ কোটি টাকা। আর সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে খরচ বাড়বে ১ হাজার কোটি টাকা। তাই সিমের উপর কর বসিয়ে এমপিওভুক্তির খরচ মেটানো যেতে পারে।
দীপু মনি বলেন, দেশে শিল্প খাতের উন্নয়নে পোশাক শিল্পের উপর যে উৎসে কর ধার্য করা হয়েছে। তা কমানোর প্রস্তাব করছি। যদি বাড়াতেই হয় তবে এই কর এক ভাগের বেশি না বাড়ানোর সুপারিশ করছি। দেশের অর্থনৈতিক উন্নতির কথা চিন্তা করে এটা করতে হবে।
সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, চর উন্নয়নের যে থোক বরাদ্দ দেওয়া হয়, তা ব্যয় হয় না। চর উন্নয়নের ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ নেওয়া দরকার। মেডিকেল যন্ত্রপাতি আমদানির উপর ট্যাক্স কমানোর দাবি করে মেডিটেশন থেকে ট্যাক্স প্রত্যাহার করার কথাও বলেন তিনি।
সুশীল সমাজের সমালোচনা করে তিনি বলেন, আমাদের তথাকথিত সুশীল সমাজ দেশের উন্নয়নে বাধা সৃষ্টি করে। তারা জ্বালানি খাতের উন্নয়নে বাধা দেয়। রামপালের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাধা দেয়, জঙ্গিবাদ দমনে বাধা দেয়। তবে কোনো ষড়যন্ত্র বা বাধাই উন্নয়নের অগ্রযাত্রা দমাতে পারবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন