শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়াবহ রূপ নিয়েছে টাল, যেকোনও সময় বিস্ফোরণ, বিমান চলাচল বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ৪:৩১ পিএম

বিশ্বের অন্যতম বৃহৎ ফিলিপাইনের টাল আগ্নেয়গিরি লাভা উদগিরণ শুরু করেছে। যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে। খবর বিবিসির।
এরই মধ্যে ‘আগ্নেয়গিরি সুনামি’ সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। আশপাশের বেশ কয়েকটি এলাকায় ছাই ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মুখোশ পরার পরামর্শ দিয়েছে। ওই অঞ্চল থেকে প্রায় আট হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। একইসঙ্গে ম্যানিলা বিমানবন্দরের সব ফ্লাইট ওঠা-নামা বন্ধ করে দিয়েছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে যেকোনো সময় বিপজ্জনক বিস্ফোরণ ঘটতে পারে। এটি ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয়তম আগ্নেয়গিরি।
রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণে অবস্থিত এ আগ্নেয়গিরি থেকে সোমবার ভোরের দিকে দুর্বল লাভা প্রবাহিত হতে শুরু করে।
ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি এবং ভূমিকম্প বিভাগ এক বিবৃতিতে বলেছে, রাত ২টা ৪৯ থেকে ৪টা ২৮ মিনিটের মধ্যে টাল আগ্নেয়গিরি অস্থিরতা প্রকাশ করে। এ সময় চৌম্বকীয় বিস্ফোরণ ঘটে। দুর্বল লাভার বজ্রপাত এবং বিদ্যুতের ঝলক বের হতে থাকে।
রবিবার স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির তাল আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়। এই আগ্নেয়গিরির লাভা থেকে বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। বলছেন, দ্রæত সংশ্লিষ্ট তিনটি শহরের বসবাসকারীদের সরিয়ে নেওয়া হোক।
আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের গতি দ্রুত বাড়ছে। এখনই এর ক্রমাগত অগ্ন্যুৎপাত বা বিস্ফোরণ আশপাশের ছয় থেকে নয় মাইল (১০ থেকে ১৪ কিলোমিটার) পর্যন্ত উদ্যত হচ্ছে। যা গিয়ে ধরছে কুইজন সিটি পর্যন্ত। একইসঙ্গে অনেকদূর থেকে অগ্ন্যুৎপাতের ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন