শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইনের জনপ্রিয় সাংবাদিককে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১০:৩০ এএম

ফিলিপাইনের একজন জনপ্রিয় রেডিও উপস্থাপক এবং প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এবং তার পূর্বসূরি রদ্রিগো দুতার্তের বিশিষ্ট সমালোচককে সোমবার গভীর রাতে গুলি করে হত্যা করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, পার্সিভাল মাবাসা লাস পিনাসে তার বাড়ির বাইরে তার গাড়িতে বসে ছিলেন, ওই সময় একটি মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তি তাকে লক্ষ্য করে গুলি চালিয়ে দ্রুত পালিয়ে যায়।

মাবাসা, যিনি পেশাগতভাবে পার্সি ল্যাপিড নামে পরিচিত, ফিলিপাইনের সরকারি কর্মকর্তাদের দুর্নীতি এবং নানারকম অপব্যবহার নিয়ে গত কয়েক দশক ধরে তার জনপ্রিয় রেডিও প্রোগ্রামে অনিয়মের অভিযোগ করে আসছিলেন। নিউইয়র্ক টাইমস বলেছে, মাবাসা সাবেক প্রেসিডেন্ট দুতার্তের সহিংস মাদক বিরোধী প্রচারণার সমালোচনা করেছেন এবং মার্কোস পরিবারের সমর্থকদের দ্বারা বর্তমান প্রেসিডেন্টের পিতাকে চিত্রিত করার চেষ্টা করেছেন। মার্কোস ১৯৬৫ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ফিলিপাইনে স্বৈরশাসক হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন।
মাবাসা সাম্প্রতিক সপ্তাহগুলোতে মার্কোস প্রশাসনেরও সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন যে একটি রাষ্ট্রীয় সংস্থার মাধ্যমে চিনি আমদানিতে বৈষম্য করা হয়েছিল।

ফিলিপাইনের ন্যাশনাল ইউনিয়ন অফ জার্নালিস্টস বলেছে, ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জুনের শেষের দিকে দায়িত্ব নেয়ার পর, মাবাসা হলেন নিহত দ্বিতীয় সাংবাদিক। এর আগে, মাবাসার সহকর্মী রেডিও সম্প্রচারক, রেনাটো ‘রে’ ব্লাঙ্কোকে গত মাসে মধ্য ফিলিপাইনে ছুরিকাঘাতে হত্যা করা হয়।
সাংবাদিক ইউনিয়ন বলছে, মাবাসার মৃত্যু ফিলিপাইনে সাংবাদিকতা এখনো যে ‘একটি বিপজ্জনক পেশা’ হিসেবেই রয়ে গেছে, তা আবারো স্পষ্ট করে দেখিয়ে দিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন