ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ছাইয়ের নিচে চাপা পড়েছে ফিলিপাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ৩:৪৬ পিএম

টাল আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে ফিলিপাইনের বিস্তীর্ণ অঞ্চল এখন ধূসর। রঙিন ছবি তুললেও তা দেখে মনে হবে যেন সাদা কালো ছবি উঠছে। কারণ রোববার থেকে লাভার সঙ্গেই গলগল করে বেরিয়ে আসছে ধোঁয়া আর ছাই। আর সেই ছাইয়ে ঢেকে যাচ্ছে টাল আগ্নেয়গিরির আশপাশের বিস্তীর্ণ অঞ্চল। সেই সব ছবি একের পর এক শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রোববার থেকে এখনও পর্যন্ত ছোটখাটো মিলিয়ে ২১২ বার ভূমিকম্প হয়েছে অগ্নুৎপাতের জেরে। ইতিমধ্যেই টাল আগ্নেয়গিরির আশপাশ থেকে প্রায় ৩০ হাজার মানুষে সরিয়ে ফেলা হয়েছে নিরাপদ দূরত্বে।

অনেক দূর পর্যন্ত উড়ে বেড়াচ্ছে টালের ছাই। আর সেই ছাই কম্বলের মতো ঢেকে ফেলেছে ফিলিপিন্সের বাটাঙ্গাস প্রদেশ-সহ বেশ কিছু এলাকা। বাড়ি, বাইরে দাঁড়িয়ে থাকা গাড়ি এমনকি চাষের জমি, আনারসের ক্ষেত সব ঢেকে গিয়েছে ছাইয়ে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন।

সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় এমন প্রচুর ছবি ছড়িয়ে পড়েছে যেখানে দেখা যাচ্ছে, স্থানীয়রা বাড়ির ছাদে উঠে বরফ সরানোর মতো করে ছাই সরাচ্ছেন। কয়েক ইঞ্চি পুরু ছাই জমে গিয়েছে সব জায়গায়। বাগান থেকে আনাজ তুলে এনে পরিষ্কার করতে হচ্ছে। কোথাও দেখা যাচ্ছে, রাস্তায় সারি সারি গাড়ি ধোয়া হচ্ছে ছাই থেকে বাঁচাতে। অগ্নুৎপাতের প্রচুর ছবি আপলোড হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভয়ঙ্কর সুন্দর সেই ছবিগুলি প্রচুর লাইক শেয়ার হয়েছে। সূত্র: গ্লোবাল নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন