ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার অনেক ব্রণ ছিল। চিকিৎসায় আরোগ্য লাভ করেছি। কিন্তু আমার সমস্ত মুখে ছোট ছোট অনেক গর্ত হয়েছে। যেটি আমার জন্য এক বিড়ম্বনা। এখন আমি কি করবো?

Ñ সুষমা। নওগাঁ। রাজশাহী।
উত্তর : বর্তমানে আধুনিক কসমেটিক চিকিৎসায় আবার মুখের সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৯। দু’সন্তানের বাবা। বিয়ের সময় আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। বর্তমানে আমার দ্রæত বীর্ষ স্খলন হয়ে যায়। এটি এ বয়সে খুব অসহনীয়। আমি দ্রæত সুস্থ হতে চাই।
Ñ আযম। রায়ের বাজার। ঢাকা।
উত্তর : বর্তমানে আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসায় সুস্থ করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। দ্রæত একজন যৌন বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩০। বেশকিছু দিন আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে অসহ্য চুলকানি হচ্ছে, চুলকানির ওষুধ খেয়ে কমছে না। তাই আপার পরামর্শ চাচ্ছি।
Ñরাফিনা বেগম। আজিমপুর, ঢাকা।
উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে এটির চিকিৎসা সময়ের ব্যাপার মাত্র। ভালো মানের চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৩। এরই মধ্যে আমার মাথার অনেক চুল পড়ে গিয়েছে। রীতিমতো টাক সৃষ্টি হয়েছে। এতে আমাকে বেশ বয়স্ক লাগছে। এখন কি করা যায়?
Ñরফিক। মতলব। চাঁদপুর।
উত্তর : আর কেন ভাবনা? বর্তমানে অত্যাধুনিক স্টেমসেল থেরাপির মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া সেই।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জারি।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন