ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সিটি নির্বাচন পেছাতে অনশনে ঢাবি শিক্ষার্থীরা

সরকারকে বাধ্য করার হুঁশিয়ারি ছাত্রদলের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ঢাকার ২ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে আমরণ অনশন শুরু করেছে ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা এ কর্মসূচি শুরু করেন। একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। সংগঠনটির নেতারা কঠোর আন্দোলনের মাধ্যমে সরকারকে তারিখ পরিবর্তনে বাধ্য করার হুশিয়ারি দিয়েছেন।  

সনাতন ধর্মাবলম্বীদের পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করায় এর আগে মঙ্গলবার ও বুধবার শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবারের এই কর্মসূচিতে ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

আন্দোলনের সমন্বয়ক জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, পূজা ও নির্বাচন একইসাথে হতে পারে না। আমরা সাধারণ মানুষকে ভোগান্তিতে না ফেলে অহিংস আন্দোলন শুরু করেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে। প্রধান নির্বাচন কমিশনারের সমালোচনা করে তিনি বলেন, আপনার নূন্যতম বিবেকবোধ নেই। যারা পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে তাদের পদে থাকার কোনও অধিকার নেই।

এদিকে কঠোর আন্দোলনের মাধ্যমে নির্বাচন কমিশনকে তারিখ পরিবর্তনে বাধ্য করা হবে বলে হুশিয়ারি দিয়েছে ছাত্রদল। পূজার দিন ভোট ধর্মীয় অনুভূতিতে আঘাত বলে মন্তব্য করেছেন ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন। নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ছাত্রদল আয়োজিত এক বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে তিনি এ কথা বলেন। এসময় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ কেন্দ্রীয় ও বিশ^বিদ্যালয়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফজলুর রহমান খোকন বলেন, আওয়ামীলীগ সরকার মুখে অসা¤প্রদায়িকতার কথা বললেও পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণা করে ধর্মীয় অধিকার ক্ষুণœ করেছে। এ ঘটনায় অবিলম্বে ক্ষমা চেয়ে নির্বাচনের তারিখ পরিবর্তন করতে হবে। অন্যথায় আরও কঠোর আন্দোলনের মাধ্যমে নির্বাচন কমিশনকে তারিখ পরিবর্তনে বাধ্য করবে ছাত্রদল। কর্মসূচিতে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি শ্রাবণ, মোস্তাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন, তানজীল হাসান। ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমান, যুগ্ম আহবায়ক আকতার হোসেন, যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন সহ শতাধিক নেতা-কমী উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন