ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘বাংলাদেশি’ সন্দেহে ঝুপড়ি থেকে ‘দেশীয়’ শ্রমিক উচ্ছেদ

বেঙ্গালুরু বিজেপি নেতার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:১৭ এএম

প্রায় ৩০০ জন শ্রমিক। অথচ এখন কারও মাথার ওপর ছাদ নেই। বেঙ্গালুরুর এক বিজেপি বিধায়কের একটি ভিডিয়ো প্রকাশের পরই ওই শ্রমিকদের ঝুপড়ি ভেঙে দেয়া হয় বলে অভিযোগ। আর ভাঙার আগে ওই শ্রমিকদের ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ বলে উল্লেখ করা হয়। যদিও অসহায় অবস্থায় রাস্তায় থেকেও তারা বলছেন, ‘কোন নথি দেখতে চান বলুন, সব দেখাচ্ছি। কিন্তু আমরা অন্য কোনও দেশের নই, কেবল ভারতীয়’।
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো প্রকাশ করে অরবিন্দ লিম্বাভালি অভিযোগ করেন, বেঙ্গালুরুর কারিয়াম্মানা আগ্রাহারা এলাকায় অবৈধভাবে জায়গা দখল করে বস্তি গড়ে তুলেছে বাংলাদেশিরা। আর এরপরই ওই বস্তি ভেঙে ফেলে বেঙ্গালুরু মহানগর পালিকা। পুরসভার পক্ষ অবশ্য দাবি করা হয়েছে, ওই অবৈধ বস্তি গড়ে ওঠার ফলে এলাকায় শান্তিশৃঙ্খলা বিঘিœত হচ্ছে। একাধিক অভিযোগের ভিত্তিতেই রোববার বস্তিটির ৩০০ ঝুপড়ি ভেঙে ফেলা হয়েছে।
যদিও পুরসভা বা বিজেপি বিধায়ক যাই দাবি করুন না কেন, যাদের গৃহহীন করা হল তাদের অধিকাংশই ত্রিপুরা, অসম বা দক্ষিণ কর্নাটকের বাসিন্দা। পুরসভার বিরুদ্ধে অভিযোগ, কোনও আগাম নোটিশ ছাড়াই গৃহহীনদের ঘরের ওপর বুলডোজার চালানো হয়। এমনকি ভারতীয় হওয়ার কোনও প্রমাণও দেখতে চায়নি তারা।
তবে, বেঙ্গালুরুতে আপাতত আতঙ্কের প্রহর গুণছেন ভিন রাজ্যের বিশেষত উত্তর-পূর্ব ভারতের শ্রমিকরা। কেউই আর থাকতে চাইছেন না। গোটা দেশের মতো কর্নাটকেও এনআরসি-র হুঙ্কার দিয়েছে বিজেপি, এই পরিস্থিতিতে বাস্তবিকই তাঁদের কাছে বেঙ্গালুরু হয়ে উঠেছে আতঙ্কভ‚মি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন