শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে তৈরি চোখের ড্রপ ব্যবহারে আমেরিকায় মৃত্যুর অভিযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫৭ পিএম

ভারতে তৈরি কাশির ওষুধ সেবনে গাম্বিয়া, ইন্দোনেশিয়া ও উজবেকিস্তানে ৩০০ শিশুর মৃত্যুর অভিযোগের পর এবার দেশটির তৈরি চোখের ড্রপ ব্যবহারে প্রাণহানির অভিযোগ উঠল মার্কিন যুক্তরাষ্ট্রে। শুধু তাই নয়, ভারতীয় ওই ড্রপ ব্যবহারে অনেকে দৃষ্টিশক্তিও হারিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এই অভিযোগে আমেরিকার ওষুধের বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে ভারতের চেন্নাইয়ের ‘গ্লোবাল ফার্মা হেল্থকেয়ার’ নামে কোম্পানির তৈরি ওই চোখের ড্রপ।

আমেরিকার স্বাস্থ্য সুরক্ষা সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, ওই চোখের ড্রপের কারণে অনেকেরই দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যু হয়েছে একজনের। এফডিএ’র পক্ষ থেকে ওই চোখের ড্রপের বিষয়ে সতকর্তা জারির পাশাপাশি জানানো হয়েছে, ‘এজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স’-নামের ওই চোখের ড্রপে ক্ষতিকারক ব্যাক্টিরিয়া ব্যবহার করা হয়ে থাকতে পারে। এর ব্যবহারে চোখ থেকে পানি পড়া ছাড়াও একটা সময়ের পরে দৃষ্টিশক্তি নষ্ট হচ্ছে। তাদের আশঙ্কা, এই ড্রপের ব্যবহারের ফলে হতে পারে মৃত্যুও। ক্ষতিকারক পদার্থ আছে কি না, তা খতিয়ে দেখতে ড্রপের বোতল পরীক্ষা করাতে পাঠানো হয়েছে।

চেন্নাই থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত ওই ওষুধপ্রস্তুতকারী সংস্থাটির কারখানা পরিদর্শন যাচ্ছে একদল বিশেষজ্ঞ।

‘গ্লোবাল ফার্মা হেলথ্কেয়ার’ নামক ভারতীয় সংস্থাটি জানিয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়, তাই ওই ড্রপগুলো তুলে নেওয়া হবে আমেরিকার বাজার থেকে। সূত্র: রয়টার্স, এনডিটিভি, দ্য ইকোনমিক টাইমস, হিন্দুস্তান টাইমস

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন