শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই বাংলাদেশের -পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতিসংঘভুক্ত সব সদস্য দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি জানান, শুধুমাত্র ইসরাইল ছাড়া বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের ৫৭টি দূতাবাস রয়েছে। এছাড়া ১৫টি কনস্যুলেট, কনস্যুলেট জেনারেল ও উপ ও সহকারী হাইকমিশন রয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে একেএম রেজাউল করিম তানসেনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
পররাষ্ট্রমন্ত্রী জানান, ভারতের আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটিতে একটি সহকারী হাইকমিশন খুব শিগগিরই খোলা হবে। এছাড়া পরবর্তী দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশ আরো ৯৭টি দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করে থাকে। অর্থাৎ পৃথিবীর ১৫৪টি দেশের সঙ্গে দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে এবং সব দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষার্থে কূটনৈতিক কর্মকর্তা প্রেরণ করা হয়েছে। এই ১৫৪টি দেশ ব্যতীত অন্যান্য দেশগুলোর সঙ্গে কূটনৈতিক কর্মকা- পরিচালনার জন্য সুনির্দিষ্টভাবে কূটনৈতিক কর্মকর্তা প্রেরণ করা হয়নি।  
মোহাম্মদ গোলাম রাব্বানী অপর এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারী ছাড়াও বেসরকারী পর্যায়ে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র সঙ্গে বলকান রাষ্ট্রগুলোর মধ্যে সমঝোতা স্মারক চুক্তির মাধ্যমে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে বাংলাদেশের সংশ্লিষ্ট দূতাবাস কাজ করে চলেছে। এই অঞ্চলের প্রত্যেকটি স্বাধীন রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ়করণ ও সম্প্রসারণে বর্তমান সরকার বদ্ধপরিকর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন