শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

প্রতিষ্ঠানকে ৩৫ লাখ টাকা জরিমানা

মেরিডিয়ান থাইফুড রেড চিলিসহ ৯

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মেরিডিয়ান, থাইফুড, রেড চিলিসহ নয়টি খাদ্যসামগ্রী তৈরি ও পরিবেশনকারী প্রতিষ্ঠানকে ৩৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের নেতৃত্বে সাড়ে ১২ ঘণ্টার এ অভিযান পরিচালিত হয়।
গতকাল (বৃহস্পতিবার) র‌্যাবের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রামের চান্দগাঁও থানার বিসিক শিল্পনগরী কালুরঘাট এলাকায় জিএমবি, এসপি ফুড প্রোডাক্টস লিমিটেডকে ৮ লাখ টাকা, মেরিডিয়ান ফুড লিমিটেডকে ৬ লাখ টাকা, থাইফুডকে ৭ লাখ টাকা, অলিম্পিক মিল্ক ফুড প্যাকেজিং লিমিটেডকে ১০ লাখ টাকা এবং কোতোয়ালি থানার এমএ আজিজ স্টেডিয়াম মার্কেট মেইন গেটের রেড চিলি রেস্টুরেন্টকে দেড় লাখ টাকা, কেজিএন রেস্টুরেন্টকে ১ লাখ টাকা, সাকুরা কাবাব হাউসকে ১ লাখ টাকা, দারুল কাবাবকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
নিরাপদ খাদ্য আইন (২০১৩ এর ৩৩ ধারা, বিএসটিআই অধ্যাদেশ) বিশুদ্ধ খাদ্য আইন (১৯৫৯ এর ২৪, ৩১ (১) ধারা) নিরাপদ খাদ্য আইনে (২০১৩ এর ২৯/৩২(ঘ) ধারা) ভোক্তা অধিকার আইনে (২০০৯ এর ৪১/৪২/৪৩/৫২ ধারায়) এসব জরিমানা করা হয়। র‌্যাব-৭ এর কাছে গোপন সংবাদ ছিল এসব প্রতিষ্ঠান অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি, বিএসটিআই লাইসেন্স না নিয়ে পণ্য তৈরি এবং পচাবাসী খাদ্য সংরক্ষণ, মান নিয়ন্ত্রণে উদাসীন থেকে ব্যবসা পরিচালনা করছিল।
ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম জানান, জনস্বার্থ ও জনস্বাস্থ্যের বিষয়টি খাদ্যসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও রেস্টুরেন্টগুলোর কাছে উপেক্ষিত মনে হলো।
মেরিডিয়ানের কথাই ধরা যাক, মান নিয়ন্ত্রণ করার যেসব উপকরণ সেগুলোর মানই ঠিক নেই। একটি উপকরণ কখন খোলা হলো, মেয়াদ কখন শেষ হবে কিছুই ঠিকভাবে পাইনি। খালি হাতে কাজ করছে শ্রমিকরা। ম্যাংগো সফট ড্রিংস তৈরি করছে বিএসটিআইর লাইসেন্স ছাড়াই। এভাবে প্রতিটি খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়তে পারে এমন বিষয় আমাদের নজরে পড়েছে। তাই জরিমানা ও সতর্ক করা হয়েছে।
অভিযানের সময় মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং এএসপি মো. জালাল উদ্দিন আহম্মেদ, ক্যাবের মো. জানে আলম প্রমুখ উপস্থিত ছিলেন। আদায় করা জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন