ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

কুবির প্রথম সমাবর্তন : বক্তা বিশ্বসেরা অর্থমন্ত্রী

কুবি থেকে মেহেদী হাসান মুরাদ | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৫:৫৬ পিএম | আপডেট : ৮:৪৩ পিএম, ২৬ জানুয়ারি, ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি)১ম সমাবর্তনের সমাবর্তন বক্তা হিসাবে থাকছেন সম্প্রতি বিশ্বের সেরা অর্থমন্ত্রী হিসেবে ‘গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ওয়ার্ল্ডে’ ভূষিত হওয়া বাংলাদেশের অর্থমন্ত্রী ও বিশিষ্ট ক্রিড়া সংগঠক আ. হ. ম. মুস্তফা কামাল (লোটাস কামাল)।
কুমিল্লা বিশ^বিদ্যালয়ে ১ম সমাবর্তন সভাপতিত্ব করবেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ^বিদ্যালয়ের আচার্য্য মো: আবদুল হামিদ। এ সমাবর্তনে ২ হাজার ৮৮৭ জন গ্র্যাজুয়েট অংশ নিতে যাচ্ছে। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জন। সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ শিক্ষায় অসমান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪জন শিক্ষার্থীকে রাষ্ট্রপতি স্বর্ণপদক প্রদান করবে।
এছাড়া অতিথি হিসাবে আরো উপস্থিত থাকবেন বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চেীধুরী এমপি সহ প্রমুখ।
লোটাস কামাল:
গত ২ জানুয়ারি সফল অথমন্ত্রী হিসাবে ‘গ্লোাবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ওয়ার্ল্ডে’ ভূষিত হওয়া বাংলাদেশের অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল (লোটাস কামাল) একজন প্রখ্যাত রাজনীতিবীদ ও ক্রিকেট সংগঠক। দেশের একজন খ্যাতনামা চার্টার্ড একাউন্ট্যান্ট আ হ ম মুস্তফা কামাল ১৯৪৭ সালে কুমিল্লাা জেলার নবগঠিত লালমাই উপজেলা বাগমারা ইউনিয়নের দুতিয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম বাবরু মিয়া, মাতা মরহুমা সায়রা বেগম।
তিনি স্থানীয় দত্তপুর প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষে বাগমারা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬২ সালে এসএসসি, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে বিকম (অনার্স) ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টেন্সি ও আইন বিভাগে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭০ সালে তদানীন্তন পাকিস্তানে চার্টার্ড একাউনটেন্সি (সিএ) পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করেন।
ছাত্রজীবনে রাজনীতি হাতেকড়ি হওয়া এই রাজনীতিবদি ১৯৯৬ সালে কুমিল্লা-৯ (বর্তমানে কুমিল্লা-১০) নির্বাচনী এলাকা থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি পাবলিক একাউন্টস কমিটির সদস্য, বিনিয়োগ বোডের সদস্য, প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, যাকাত বোডের সদস্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সিনেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।
পরবর্তীতে কুমিল্লা-১০ আসন থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দশম জাতীয় সংসদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পণা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং একাদশ জাতীয় সংসদে তাকেঁ অর্থমন্ত্রী করা হয়। সম্প্রতি (২জানুয়ারি) সফল অর্থমন্ত্রী হিসাবে ‘গ্লোাবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ওয়ার্ল্ডে’ ভূষিত হওয়া বাংলাদেশের অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল। যুক্তরাজ্যভিত্তিক ফাইন্যান্সিয়াল টাইমস গ্রুপের মাসিক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ পত্রিকা ২০২০ সালের জন্য ‘ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০’-এ তাকেঁ ভূষিত করে।
এছাড়া বাংলাদেশের ক্রিকেটকে সমৃদ্ধ পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন লোটাস কামাল। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪-১৫ সালে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ১১শ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি আইসিসির সহ-সভাপতি, সভাপতি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন