শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের হামলায় আহত সেনার সংখ্যা আবার বাড়াল পেন্টাগন; এবার ৫০ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১০:৩৯ এএম

যুক্তরাষ্ট্র ইরাকের আইন আল-আসাদ ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত সেনার সংখ্যা আরেক দফা বাড়িয়েছে। আগের ঘোষণার চেয়ে আরো ১৬ জন বাড়িয়ে এবার ৫০ জনের আহত হওয়ার কথা জানিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র লে. কর্নেল থমাস ক্যাম্পবেল স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, আজ পর্যন্ত ৫০ জন মার্কিন সেনা মস্তিষ্কের আঘাত নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি বলেন, এদের মধ্যে ৩১ জনকে ইরাকেই চিকিৎসা দেয়া হয়েছে এবং তারা ডিউটিতে ফিরে গেছেন। এই ৩১ জনের মধ্যে ১৫ জনকে অতি সম্প্রতি চিকিৎসা দেয়া হয়েছে।

অন্যদিকে গুরুতর ব্রেইন ইনজুরি নিয়ে ১৮ জনকে উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে পাঠানো হয়েছে এবং বাকি একজনকে কুয়েতে নেয়া হয়েছে। এর আগে গত শুক্রবার তার আগের পরিসংখ্যানের চেয়ে তিনগুণ বেশি মার্কিন সেনার আহত হওয়ার কথা জানিয়েছিল পেন্টাগন।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানির শাহাদাতের প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই ক্ষেপণাস্ত্র হামলার পর দাবি করেছিলেন কোনো মার্কিন সেনা আহত হয়নি। এরপর ১১ মার্কিন সেনা মস্তিষ্কে ইনজুরি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলে পেন্টাগন স্বীকার করার পর ট্রাম্প আবার দাবি করেন, এসব সেনার খানিকটা 'মাথাব্যথা' করছিল বলে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আমেরিকার দাবি অনুযায়ী আহত সেনার সংখ্যা ১১ থেকে এক লাফে ৩৪ জন এবং তারপর আবার ৫০ জনে উন্নীত হওয়ায় পর্যবেক্ষকদের মনে এখন ওই হামলায় হতাহতের সংখ্যা সম্পর্কে ইরানের ঘোষণা বদ্ধমূল হতে শুরু করেছে।

ইরান ৮ জানুয়ারি ভোরে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর বলেছিল, তাদের হামলায় ৮০ মার্কিন সেনা নিহত ও অপর ২০০ জন আহত হয়েছে। আহত সেনাদেরকে চিকিৎসা দিতে সি১৩০ বিমানে করে আইন আল-আসাদ ঘাঁটি থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলেও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র একজন কর্মকর্তা জানিয়েছিলেন।

গত ৩ জানুয়ারি শুক্রবার ভোররাতে বাগদাদ বিমানবন্দরের কাছে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানিসহ ইরান ও ইরাকের ১০ সেনা কমান্ডারকে হত্যা করে আমেরিকা। এর প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি আইন আল-আসাদ ঘাঁটিতে এক ডজনেরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন