বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ব্রেক্সিটের প্রভাবে প্রবাসীদের পরিবারে, ঈদ আনন্দ ফিকে এবার আসছে না লন্ডনী টাকা

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

খলিলুর রহমান সিলেট অফিস : লুৎফুর রহমান। দীর্ঘদিন থেকে লন্ডনে বসবাস করেন। প্রতি ঈদে তিনি সিলেটে থাকা আত্মীয়-স্বজনদের জন্য মোটা অংকের টাকা পাঠাতেন। কিন্তু এবারের ঈদে তিনি অন্য বছরের তুলনায় অনেক কম টাকা দেশে পাঠিয়েছেন। এমনটাই জানিয়েছেন লন্ডন প্রবাসী লুৎফুর রহমানের ভাতিজা গৌছ উদ্দিন।
তিনি জানান- প্রতিবার ঈদ আসলে তার চাচা আগে দেশে অনেক টাকা পাঠাতেন। কিন্তু এবারের ঈদে তিনি মাত্র ৪০ হাজার টাকা পাঠিয়েছেন।
কি কারণে কম টাকা পাঠালেন জানতে চাইলে তিনি বলেন- পাউন্ডের দাম কমে যাওয়ায় এবার তিনি কম টাকা পাঠিয়েছেন। শুধু গৌছ উদ্দিনই নয়, এ রকম আরো অনেকেরই পাউন্ডের দাম কমায় দেশে টাকা কম এসেছে বলে জানিয়েছেন।
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বাসিন্দা হাবিবুর রহমান। জানান- তার খালাসহ পরিবারের অনেকে লন্ডনে থাকেন। প্রতি ঈদে তিনি তাদেরকে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত দিলেও এবার ঈদে মাত্র ১৫ হাজার টাকা পাঠিয়েছেন। দাম কমায় এবার তিনি কম পাঠিয়েছেন বলে জানান তিনি।
হাবিবুর রহমান আরো জানান- এবার ঈদে কেনাকাটা করতে একটু সমস্যা হবে তাদের। কারণ যেখানে অন্য ঈদে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা দিয়েও কেনাকাটা করতে হিমসীম খেতে হতো, সেখানে এবার মাত্র ১৫ হাজার টাকা! এটা দিয়ে কিছুই হবে না জানিয়ে তিনি বলেন- এবার কারো জন্য ঈদের জামা-কাপড় ক্রয় করা হচ্ছে না। তবে যদি পাউন্ডের দাম বৃদ্ধি পায় তা হলে টাকা আসবে বলে তিনি জানান।
এদিকে, গতকাল সিলেটের বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, উপশহরের বিভিন্ন ব্যাংকে গিয়ে দেখা গেছে- অন্য ঈদের তুলনায় গ্রাহক অনেক কম। ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে- ব্রেক্সিটের ফলে এবার ইংল্যান্ড থেকে রেমিট্যান্স কম আসছে। তাই ইংল্যান্ডে থাকা প্রবাসীরা দেশে টাকা পাঠাচ্ছেন না। আর যারা পাঠাচ্ছেন, তারা অন্য বছরের তুলনায় অনেক কম টাকা পাঠাচ্ছেন।
বৃহস্পতিবার দুপুরে জিন্দাবাজারস্থ কানিজ প্লাজায় রূপালী ব্যাংকে গিয়ে দেখা গেছে- মাত্র ৪ থেকে ৫ জন গ্রাহক ব্যাংকে রয়েছেন। তাদের মধ্যে মাত্র ২ জন লন্ডন থেকে আসা টাকা তুলতে এসেছেন। বাকিরা অন্য কাজে ব্যাংকে এসেছেন। রূপালী ব্যাংকের ওই শাখার এক কর্মকর্তা জানান- গত ঈদে অনেক ভীড় ছিল। কিন্তু এবার ঈদে কোন ভীড় নেই। কারণ এবার লন্ডন থেকে রেমিট্যান্স কম আসছে।
জানা গেছে- সিলেট প্রবাসী অধ্যুসিত অঞ্চল। এ অঞ্চলের বেশির ভাগ মানুষ ইংল্যান্ডে বসবাস করেন। প্রায় পরিবারের কেউ না কেউ ইংল্যান্ডে রয়েছেন। তাই দেশের সর্বাধিক বৈদেশিক মুদ্রা আসে সিলেটে। কিন্তু যুক্তরাজ্য আর ইউরোপীয় ইউনিয়নে না থাকায় পাউন্ডের দাম কমে গেছে।
এবার ৩১ বছরে সর্মনিম্ন দামে পৌঁছেছে ব্রিটিশ পাউন্ডের দাম। ইংল্যান্ডের পাউন্ডের মূল্য সিলেটে ১৩০ থেকে ১৪০ টাকা উঠা নামা করলেও বর্তমানে ওই পাউন্ডের মূল্য মাত্র ১০৪ থেকে ১০২ টাকা। তাই ইংল্যান্ড থেকে টাকা পাঠাতে চাচ্ছেন না কেউই। এতে ব্যাহত হচ্ছে সিলেটীদের ঈদ আনন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন