শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড সাশ্রয়ী পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৯ পিএম

ব্যয়বহুল জীবনযাত্রায় বিশ্বের ১৩২টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দ্রব্যমূল্য, যাতায়াতসহ বিভিন্ন দিক থেকে আলপস পর্বতের এ দেশটিতে খরচের পরিমাণ সর্বোচ্চ। সবচেয়ে সাশ্রয়ী মূল্যের দেশ হচ্ছে পাকিস্তান। এদিকে ব্যয়বহুলতার দিক থেকে তালিকায় ১১০ নম্বর অবস্থানে আছে বাংলাদেশ।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশগুলির তালিকায় ১২২.৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সুইজারল্যান্ড। ১০১.৪৩ পয়েন্ট নিয়ে নরওয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, তারপরে আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামা, লুক্সেমবার্গ, ইসরায়েল, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া রয়েছে। বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে ৭৪.১৪ পয়েন্ট নিয়ে ফ্রান্স ১৪দশ স্থানে, ৭১.০৫ পয়েন্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তালিকার ২০তম স্থান, ৬৭.৬২ পয়েন্ট নিয়ে কানাডা ২৪তম স্থান, ৬৭.২৮ পয়েন্ট নিয়ে যুক্তরাজ্য ২৭তম অবস্থান, ৬৫.২৬ পয়েন্ট নিয়ে জার্মানি ২৯তম স্থান, ৪০.০৪ পয়েন্ট নিয়ে চীন ৮০তম স্থান ও ৩৯.২১ পয়েন্ট নিয়ে রাশিয়া ৮২তম স্থানে অবস্থান নিয়েছে।

এশিয়া থেকে শীর্ষ দেশ হিসেবে জাপান তালিকার চতুর্থ স্থানে রয়েছে। দেশটির পয়েন্ট ৮৩.৪। ৩২.২৫ পয়েন্ট নিয়ে ১১০তম স্থান নেয়া বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় সবার শীর্ষে। বাংলাদেশের পর ৩১.৬১ পয়েন্ট নিয়ে শ্রীলংকা ১১২তম স্থান, ২৯.০৫ পয়েন্ট নিয়ে নেপাল ১২২তম স্থানে অবস্থান করছে। ১৩২টি দেশের তালিকায় শেষ তিনটি দেশও দক্ষিণ এশিয়া থেকে। অন্যদিকে, ইসলামিক প্রজাতন্ত্রের পাকিস্তান হল বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের দেশ। তালিকায় ১৩০তম অবস্থানে ২৪.৫৮ পয়েন্ট নিয়ে ভারত, ১৩১তম স্থানে ২৪.২৪ পয়েন্ট নিয়ে আফগানিস্তান ও ১৩২তম স্থানে ২১.৯৮ পয়েন্ট নিয়ে পাকিস্তান অবস্থান করছে।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশগুলোতে বসবাস করার জন্য যুক্তরাষ্ট্রের সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন কয়েক ডজন স্টাডি থেকে আবাসন, পোশাক, ট্যাক্সি ভাড়া, ইউটিলিটি, ইন্টারনেট, মুদি সামগ্রির দাম, পরিবহন এবং খাওয়া-দাওয়ার মতো বিভিন্ন জীবনযাত্রার ব্যয়ের উপর নির্ভর করে তথ্য সংগ্রহ এবং পর্যালোচনা করেছে প্রায় ১৩২টি দেশের। সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সুইজারল্যান্ডে ম্যাকডোনাল্ডসের একটি বিগম্যাক বার্গার কিনতে দেশটিতে খরচ হয় ছয় দশমিক পাঁচ সুইস ফ্রাঙ্ক। বাংলাদেশি টাকায় যার মূল্য প্রায় ৫৭০ টাকা।

উল্লেখ্য, সুইজারল্যান্ডের জনসংখ্যা প্রায় এক কোটি। এদেশে মানুষের মাথাপিছু বাৎসরিক আয় ৭০ হাজার সুইস ফ্রাংক। সুইজারল্যান্ডের ঘড়ি, ট্রেন এবং চকলেট খ্যাতি বিশ্বজোড়া। ইউরোপীয় দেশগুলো সবচেয়ে ব্যয়বহুল তালিকার শীর্ষে বিশটি দেশগুলোর মধ্যে নয়টি ছিল ইউরোপে, এশিয়ায় পাঁচটি, উত্তর আমেরিকার একটি, আফ্রিকার একটি, দুটি ক্যারিবিয়ান এবং দুটি ওশেনিয়ায়। সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন