শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস মোকাবিলায় চীনের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র : ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৪ পিএম

নিজ দেশে নোভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে কথা বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা সংবাদমাধ্যম জানায়, গত বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এ দুই নেতার মধ্যে ফোনালাপ হয়; যখন করোনাভাইরাস মহামারি আকার ধারণ করে ৭০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ফোনালাপে ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস প্রতিরোধে চীনের প্রচেষ্টার প্রশংসা করেছেন। একইসঙ্গে দ্রুত এই ভাইরাসের বিস্তার ঠেকাতে চীন সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এসময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং করোনাভাইরাস মোকাবিলায় নিজেদের দেশের বিভিন্ন উদ্যোগের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করেন। শি জিনপিং তখন এও বলেন, করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় আমাদের পূর্ণ আত্মবিশ্বাস ও সামর্থ্য আছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফোনে শি মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন, ‘আমরা নিশ্চিত, মহামারি আমরা প্রতিরোধ করতে পারবই। চিনের অর্থনীতিও থেমে থাকবে না।’ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে চীন ও আক্রান্ত অন্য দেশগুলিকে ১০ কোটি ডলার পর্যন্ত সাহায্যের প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর আনন্দবাজার পত্রিকা’র।

এ পর্যন্ত চীনে মৃতের সংখ্যা সাড়ে সাতশত ছাড়িয়েছে। আক্রান্ত ৩২ হাজারের বেশি। গৃহবন্দি লাখ লাখ বাসিন্দা। প্রথম যে চিকিৎসক ভাইরাসটির খবর দিয়েছিলেন, গতকাল তিনিও এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

প্রাণঘাতী এ ভাইরাসের খবর ফাঁস করে দেওয়ার জন্য ঐ চিকিৎসককে ‘হুইসলব্লেয়ার’ শাস্তি দেয়া হয়েছিল। তবে তার মৃত্যুর পরে যেন নড়ে বসেছে দেশটির কর্তৃপক্ষ। প্রথমে আমেরিকার সাহায্য নিতে অস্বীকার করলেও এখন মত পাল্টেছে চীন। ট্রাম্পকে শি বলেন, ‘এই পরিস্থিতিতে যা পদক্ষেপ গ্রহণ করবেন, আশা করি ভেবে করবেন।’ একাধিক রাষ্ট্র চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। তাদের সিদ্ধান্তকে ধিক্কার জানিয়ে ট্রাম্পকে যথাযোগ্য সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন