সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি কামাল চৌধুরী

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৬:১৬ পিএম

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরষ্কার পাচ্ছেন জনপ্রিয় কবি আবু নাসের কামাল চৌধুরী।

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান বলেন, আবু নাসের কামাল চৌধুরী শুধুমাত্র একজন খ্যাতিমান কবি নন, তিনি কর্মময় জীবনে একজন সফল কর্মকর্তা। ক্যাডার সার্ভিসে ভর্তি হয়ে মাঠ পর্যায়ে প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন শেষে সাবেক শিক্ষা সচিব পরবর্তীতে তিনি প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিবের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি মুজিব শতবর্ষ উদযাপন পর্ষদের সদস্য সচিব।

নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কবি কামরুজ্জামান চৌধুরী জানান, বাংলা সহিত্য চর্চায় তরুণ প্রজন্মের কবি সাহিত্যিক ও লেখকদের উৎসাহিত করতে নেত্রকোনা সাহিত্য সমাজ ১৪০৩ বঙ্গাব্দ (১৯৯৭ খ্রিঃ) থেকে প্রতি বছর ১ ফাল্গুন বসন্ত কালীন সাহিত্য উৎসব ও একজন দেশ বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কারে ভূষিত করে আসছে। এ বছর বসন্তকালীন সাহিত্য উৎসবের দুই যুগ ফূর্তি হতে চলেছে।

আগামী ১ ও ২ ফাল্গুন ১৪২৬ (১৪ ও ১৫ ফেব্রুয়ারী) নেত্রকোনা জেলা শহরের মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরী’র বকুল তলা চত্বর দু’দিন ব্যাপী বসন্ত কালীন সাহিত্য উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের প্রথম দিন সন্ধ্যা সাতটায় বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে কবি আবু নাসের কামাল চৌধুরীকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করা হবে।

বসন্ত কালীন সাহিত্য উৎসবে এর আগে ২৫ জন দেশ বরেণ্য কবি-সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে। পুরষ্কারপ্রাপ্তরা হলেন, শিক্ষাবিদ যতীন সরকার, রাবেয়া খাতুন, কবীর চৌধুরী, লেখক হুমায়ূন আহমেদ, কবি নির্মলেন্দু গুণ, রাহাত খান, কবি হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহ্রিয়ার, সেলিনা হোসেন, নাট্যকার সেলিম আল দ্বীন, কবি আলতাফ হোসাইন, কথা সাহিত্যিক আনিসুল হক, কবি জাকির তালুকদার, কবি মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক, কবি আসাদ চৌধুরী, সৈয়দ মনজুরুল ইসলাম, কবি খালেদ মতিন (মরণোত্তর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রাবন্ধিক ড. রফিক উল্লাহ্ খান ও কবি মারুফুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন