বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিডনিতে ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৩ পিএম

গত ৩০ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার সিডনি শহরে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। এতে বন্যার পাশাপাশি বন্ধ হয়ে পড়েছে বহু সড়ক। বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে হাজার হাজার মানুষ। প্রাদেশিক আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত চারদিনে সেখানে ৩৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া আকস্মিক বন্যায় প্রাণহানির ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি। বৃষ্টিপাতের কবলে পড়ে প্রায় এক লাখ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তবে বৃষ্টিপাতের কারণে নিভে গেছে গত মাস থেকে জ্বলতে থাকা নিউ সাউথ ওয়েলস প্রদেশের দুটি বড় দাবানল।


নিউ সাউথ ওয়েলস রাজ্যের সোলহ্যাভেন শহরের কাছে কারোয়ান দাবানল গত ৭৪ দিন ধরে জ্বলেছে। এতে পুড়ে গেছে প্রায় পাঁচ লাখ হেক্টর এলাকার বনভূমি ও ৩১২টি বাড়ি। এছাড়া সিডনির উত্তর-পশ্চিমাঞ্চলে গোসপার পার্বত্য দাবানল এতটাই বড় যে তা নেভানো সম্ভব নয় বলে ধারণা করা হচ্ছিল। গত বছরের অক্টোবর থেকে এই দাবানলটি জ্বলছিল। এই দুটি দাবানলই নিভে গেছে।

অস্ট্রেলিয়ার ব্যুরো অব মেটারোলোজি (বিওএম) সতর্ক করে বলেছে, দাবানল কবলিত এলাকায় বন্যা আসতে পারে। এছাড়া দ্রুত গতির পানি বিপুল পরিমাণ আবর্জনা বয়ে নিয়ে আসতে পারে। বড় দুটি দাবানল নিভে গেলেও নিউ সাউথ ওয়েলস রাজ্যে এখনও জ্বলছে ৩১টি দাবানল। তবে এর কোনওটিই বিপজ্জনক বলে বিবেচনা করা হচ্ছে না।

গত কয়েক বছর ধরে তীব্র খরায় ভুগেছে নিউ সাউথ ওয়েলস। এতে পানি সংকটে ভুগতে শুরু করে অস্ট্রেলিয়ার রাজ্যটি। তবে ব্যাপক বৃষ্টিপাতের কারণে পানির অভাব পূরণ হতে যাচ্ছে। সিডনির পানির চাহিদার বেশিরভাগই আসে ওয়ারাগাম্বা বাঁধ থেকে। বৃষ্টিপাতে বাঁধটির ৭০ শতাংশ এরইমধ্যে পূরণ হয়ে গেছে বলে ধারণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
gil ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১৭ পিএম says : 0
Allah's wrath.This is the results of the sins Australia committed against muslims.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন