রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বাংলাদেশ ও কানাডার মধ্যে কৃষি উন্নয়ন সমঝোতা স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩১ পিএম

কানাডার সাসকাচাওয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (জিআইএফএস) এবং কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রের (বিএআরসি) মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডার জিআইএফএস চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার নিজনিজ পক্ষে স্বাক্ষর করেন। এ সময়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক ও সফররত কানাডার সাসকাচোয়ান সরকার এর কৃষিমন্ত্রী ডেভিড মারিট উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরে নিরাপদ খাদ্য, টেকসই কৃষি উন্নয়নে সহায়তার জন্য গবেষণা, প্রশিক্ষণ ও বিকাশের অংশীদারিত্বের কাজ করতে সম্মত হয়েছে কানাডা।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিতে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। ক্রমবর্ধমান জনসংখ্যা, সীমিত সম্পদ, জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাচ্ছে সবজি। খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য উদ্বৃত্তর দেশে পরিনত হয়েছে।

সাসকাচোয়ান কৃষিমন্ত্রী ডেভিড মেরিট বলেন, বাংলাদেশ কৃষিতে অনেক ভালো করেছে। আমরা বাংলাদেশের সাথে একত্রে কাজ করতে চাই। আমাদের গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে এই সম্পর্কটি একটি মাইলফলক। আমরা ভবিষ্যতে আমাদের সম্পর্ককে আরও জোরদার করে কৃষি উন্নয়নে একসাথে কাজ করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Moon ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৩৬ পিএম says : 0
Canada is the top 4 thief country of the earth.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps