ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ইউজিসির নির্দেশনা প্রত্যাখ্যান আন্দোলনে অচল বশেমুরবিপ্রবি

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভর্তি বন্ধের নির্দেশনা প্রত্যাখ্যান করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে অচল অবস্থার সৃষ্টি হয়েছে। প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বন্ধ করে দিয়েছে শিক্ষার্থীরা।

গতকাল পঞ্চম দিনের মতো ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে বিভাগটির অনুমোদনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন। এদিকে প্রশাসনিক-একাডেমিক ভবন তালা মেরে বন্ধ করে দেয়ায় বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস-পরীক্ষাসহ প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

ইতিহাস বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী নুসরাত জাহান নূপুর বলেন, ইউজিসি যতদিন পর্যন্ত আমাদের বিভাগের স্বীকৃতি না দিবে ততদিন আমাদের আন্দোলন চলবে। এছাড়া আমাদের আন্দোলনের সাথে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং কয়েকজন শিক্ষক সম্মতি প্রকাশ করেছেন। বাংলা ৪র্থ বর্ষের শিক্ষার্থী ইসরাত জাহান বলেন, ইতিহাস বিভাগের দাবি আদায়ের আন্দোলন ন্যায্য। এ কারণে বাংলা, আইন, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, কৃষি বিজ্ঞান, সমাজ বিজ্ঞান, মার্কেটিং, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, পরিসংখ্যান, মনোবিজ্ঞানসহ ২৮টি বিভাগের শিক্ষার্থীরা তাদের সাথে সংহতি ও একাত্মতা প্রকাশ করেছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, ইউজিসির এক সভায় বিভাগটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুষ্ঠুভাবে সমাপ্ত করার জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে বিভাগটিতে নতুন করে শিক্ষার্থী ভর্তি বন্ধের বিষয়ে নির্দেশ দেয়া হয়েছে। তারপরও আন্দোলনরত শিক্ষার্থীদের আমরা বিষয়টি বোঝানোর চেষ্টা করছি। তারা আমাদের বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি তাদের কোন ক্ষোভ নেই। তারা অধিকার আদায়ের আন্দোলন করে যাচ্ছে বলে জানিয়েছে। তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা সরবে না । গত রোববার থেকে শিক্ষকরা প্রশাসনিক ভবনে যেতে পারেনি। এ কারণে ক্লাস বন্ধ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন