শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এসএসসিতে ক্যালকুলেটর ব্যবহারে বাধা

প্রতিবাদে শিবচরে দুই কেন্দ্রে ভাঙচুর

মাদারীপুর জেলা ও শিবচর উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

এসএসসি পরীক্ষায় গণিত বিষয়ে ক্যালকুলেটর ব্যবহার করতে না দেয়ার প্রতিবাদে গতকাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা শেষে মাদারীপুরের শিবচরে দুই কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর করেছে পরীক্ষার্থীরা। এ সময় প্রায় অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় কেন্দ্র সচিব মো. রফিকুল ইসলাম ও সহকারী কেন্দ্র সচিব মো. হারুন-অর-রশিদকে অব্যাহতি দেয়া হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজহারুল ইসলাম।

জানা যায়, গত মঙ্গলবার অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার গণিত বিষয়ে ক্যালকুলেটর ব্যবহার করতে না দেয়ায় গতকাল অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা শেষে প্রথমে শিবচর নন্দকুমার মডেল ইনস্টিটিউশন কেন্দ্রে ব্যাপক ভাঙচুর করে শিক্ষার্থীরা। এ খবর দ্রুত শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পৌঁছালে সেখানেও ভাঙচুর করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। এ সময় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা প্রায় ঘণ্টাব্যাপী ভাঙচুর চালায়। দুটি বিদ্যালয়ের ভবনের দরজা, জানালা, চেয়ার-টেবিল ও আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়। আহতদেরকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়।

শিবচর নন্দকুমার কেন্দ্রে প্রায় ৩০টি কক্ষ এবং শেখ ফজিলাতুন্নেছা কেন্দ্রের প্রায় ১০টি কক্ষের দরজা জানালা ভাঙচুর করে। এসময় বিদ্যালয়ের বিভিন্ন কক্ষের সিসি ক্যামেরা ভেঙে ফেলে বিক্ষুব্ধরা শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের এলোপাতাড়ি ভাঙচুর ও তান্ডবের কারণে ছুটাছুটি করতে গিয়ে প্রায় ৫০ জন সাধারণ পরীক্ষার্থী আহত হয়। এসময় পুলিশকে অনেকটা নির্বাক দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিছুক্ষণ পর প্রশাসন স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দীর্ঘদিন ধরে এই দুটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অন্য শিক্ষকদের প্রতিহিংসার কারণে শিক্ষার্থীরা পরীক্ষা চলাকালীন সময়ে মারমুখী অবস্থান গ্রহণ করে বলে ধারণা করছেন স্থানীয়রা।

বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা জানায়, এসএসসি পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর পরীক্ষায় ব্যবহারের নিয়ম থাকলেও গত মঙ্গলবার গণিত পরীক্ষায় শিবচর নন্দকুমার কেন্দ্রে ক্যালকুলেটর নিয়ে প্রবেশ করতে বাধা দেয়া হয়। যে কারণে আমাদের গণিত পরীক্ষা খারাপ হয়। অপরদিকে শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা বিদ্যালয় কেন্দ্রে বেশ কয়েকটি কক্ষ থেকে কেন্দ্র সচিবের নির্দেশে শিক্ষার্থীদের ক্যালকুলেটর নিয়ে দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান জানান, গত মঙ্গলবার এসএসসি সাধারণ গণিত পরীক্ষায় ক্যালকুলেটর নিয়ে প্রবেশের বাধা দেয়া হয়। পরীক্ষা বিঘ্নিত হয়েছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন। ওই ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা গতকাল আইসিটি পরীক্ষা শেষে উত্তেজিত হয়ে ২ কেন্দ্রে ভাঙচুর করে। ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন