শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাণিজ্যিক সুবিধা পাওয়া দেশের তালিকা থেকে ভারতকে বাদ দিল আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০২ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগেই ‘উন্নয়নশীল দেশের’ তালিকা থেকে ভারতকে বাদ দিল আমেরিকা। এর ফলে ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য চুক্তির আলোচনায় নেতিবাচক প্রভাব পড়বে।

চলতি মাসের ২৪ তারিখ ভারতে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে বড় মাপের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হতে পারে বলেও জল্পনা তুঙ্গে। এহেন পরিস্থিতিতে বাণিজ্যের মাপকাঠিতে ভারতকে ‘উন্নয়নশীল দেশের’ তালিকা থেকে বাদ দিয়েছে মার্কিন সংস্থা ‘ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভ’। পাশাপাশি ওই তালিকা থেকে বাদ পড়েছে ব্রাজিল, হংকং, ইন্দোনেশিয়া, সাউথ আফ্রিকা ও আর্জেন্টিনা। মার্কিন সংস্থাটি সাফ জানিয়েছে, পুরনো তালিকাটির ভিত্তিবর্ষ ছিল ১৯৯৮। কিন্তু এবার পরিস্থিতি পালটেছে। ভারত এখন জি-২০ দেশের অন্তর্ভুক্ত। বিশ্ব বাণিজ্যে নয়াদিল্লির শেয়ার ০.৫ শতাংশ বা তার বেশি। ফলে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে এই তালিকার নবীকরণ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, মার্কিন নীতিতে পরিবর্তন ভারতের রপ্তানিতে বড়সড় প্রভাব ফেলবে।’ উন্নয়নশীল দেশ’ হওয়ার সুবাদে বাণিজ্যিক ক্ষেত্রে কম শুল্ক-সহ নয়াদিল্লিকে বেশ কিছু ছাড় দিত ওয়াশিংটন। এবার সেই সমস্ত সুবিধা বাতিল করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে আমেরিকায় ৬.৩ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে ভারত। বিশেষ সুবিধার আওতাভুক্ত থাকায় এর ফলে কৃষিজাত পণ্য রপ্তানিতে ভারত সুবিধাজনক জায়গায় ছিল। জেনে রাখা ভাল, কৃষিজাত পণ্যের উৎপাদনে কৃষকদের ভর্তুকি দেয় ভারত সরকার। ফলে অপেক্ষাকৃত কম দামে আমেরিকায় পণ্য সরবরাহ সম্ভব হয়। কিন্তু নয়া নীতিতে আমেরিকা সাফ করে দিয়েছে এবার থেকে স্থানীয় কৃষকদের কথা মাথায় রেখে সরকারি ভর্তুকিপ্রাপ্ত পণ্যের আমদানিতে নয়া শুল্ক চাপানো হতে পারে।

সূত্রের খবর, ভারত যে যে কারণে আমেরিকার বাণিজ্যিক সুবিধাভুক্ত দেশের তালিকা থেকে বেরোতে বাধ্য হল, তাদের একটি হল গরু। হ্যাঁ, এমনটাই জানা গিয়েছে। মার্কিন ডেয়ারি প্রোডাক্ট ভারতে আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ আলগা করার জন্য নরেন্দ্র মোদী সরকারকে অনেক বার অনুরোধ করেছে আমেরিকা। কিন্তু ভারত রাজি হয়নি কিছুতেই।

এর কারণ হিসেবে ভারতের তরফে জানানো হয়েছে, আমেরিকান গরুগুলিকে তাগড়া বানানোর জন্য তাদের প্রায়ই গরুর রক্ত দিয়ে তৈরি হাইপ্রোটিন খাবার খাওয়ানো হয় বলে জানা গিয়েছে। কিন্তু ভারতের বেশির ভাগ হিন্দু যে হেতু গরুর মাংস খান না, তাই তাঁদের ক্ষেত্রে আমেরিকার গরু থেকে তৈরি ডেয়ারিজাত দ্রব্য সেই দোষে দুষ্ট হবে। ডেয়ারি প্রোডাক্টগুলি ‘ননভেজ’ এবং গরুর রক্তের ছোঁয়ায় ভারতের জন্য অনুপযুক্ত হয়ে যাবে। এই কারণ দেখিয়ে ডেয়ারি নিয়ে আমেরিকার বাণিজ্যের অনুরোধ বারবার খারিজ করেছে ভারত।

বাণিজ্যিক সুবিধা থেকে ছিটকে যাওয়ার একটি বড় কারণ সেটিও বলে মনে করছেন অনেকে। জানা গেছে, আগামী মাসের শেষ দিকে ওসাকা-তে ২০টি দেশের সম্মেলনে ডোনাল্ট ট্রাম্পের মুখোমুখি হবেন নরেন্দ্র মোদী। সেখানে এ ব্যাপারে কোনও কথা আলোচনা হয় কি না, সেটাই দেখার।

এদিকে, মার্কিন নীতি পরিবর্তনে মোদি সরকারের সমালোচনা করেছে শিব সেনা। মুখপাত্র ‘সামনা’য় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়ছে, “মার্কিন নীতি পরিবর্তন ভারতের অর্থনীতিতে বড় আঘাত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mahmud Hasan Malick ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪০ পিএম says : 0
সময়উপযোগী সিদ্ধান্ত নিয়েছে ভারত।
Total Reply(0)
Humayun Kabir ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫২ পিএম says : 0
Good decision
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন