শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্বস্তিতেই বাড়ি ফিরছে ঘরমুখো মানুষ

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ঈদের অনেক আগে ছুটি শুরু হওয়ায় এবার কিছুটা আরামেই নগরী ছাড়তে পারছে ঘরমুখো মানুষ। তবে দূরপাল্লার বাসে গলাকাটা ভাড়া আদায়ের কারণে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এবার ঈদের ছুটি শুরু হয়েছে গত শুক্রবার থেকে।
গতকাল সোমবার চট্টগ্রাম স্টেশনে ঘরমুখো মানুষের তেমন ভিড় লক্ষ করা যায়নি। বৃহস্পতিবার থেকে যাত্রীরা ঘরমুখো হয়েছেন। অনেকেই ইতোমধ্যে নগরী ছেড়ে গেছেন।
মহানগরীর বাস টার্মিনাল ও দূরপাল্লার বাস টার্মিনালগুলোতে যাত্রীদের চাপ ছিল। তবে অন্যবারের উপচেপড়া ভিড় চোখে পড়েনি। ভারী বর্ষণের কারণে কিছুটা দুভোর্গের মুখোমুখি হচ্ছে ঘরমুখো মানুষজন। মহাসড়কে যানজট নেই। যানবাহন স্বাভাবিক গতিতেই চলছে।
রেল কর্মকর্তারা জানান, সকাল ৭টায় ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস, ৭টা ২০ মিনিটে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস, পৌনে ৯টায় সিলেটগামী পাহাড়িকা এবং সাড়ে ১১টায় চাঁদপুরগামী ঈদ স্পেশাল ট্রেন চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে। এসব ট্রেনে যাত্রীদের তেমন চাপ ছিল না। পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, ১ জুলাই থেকে ঈদের অগ্রিম টিকেটের যাত্রী পরিবহন শুরু হয়। গতকাল ২৫ জুন ও আজ মঙ্গলবার ২৬ জুনে অগ্রিম টিকেট নেওয়া যাত্রী পরিবহন করা হবে।
৯ জোড়া আন্তঃনগর, ৫ জোড়া মেইল এক্সপ্রেস ও তিন জোড়া স্পেশাল ট্রেনের মাধ্যমে ১৫ থেকে ১৮ হাজার যাত্রী পরিবহন করা হবে বলে জানিয়েছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক আব্দুল হাই।
রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, ৯ জোড়া আন্ত:নগর ট্রেনের মধ্যে সুবর্ণ এক্সপ্রেস এ যাত্রীর আসন সংখ্যা ৮৯০, মহানগর প্রভাতিতে ৬৫০, পাহাড়িকায় ৬৫০, চট্টলায় ৭৩০, মহানগর গোধূলীতে ৮৬৫, মেঘনা এক্সপ্রেসে ৭০০, উদয়ন এক্সপ্রেসে ৬৫০ ও তূর্ণা নীশিতায় ৮৩০ সহ মোট ৫ হাজার ৯৬৫ আসন রয়েছে।
এছাড়া গত ২৬ জুন থেকে যাত্রী পরিবহন শুরু করছে সোনার বাংলা এক্সপ্রেস। এই ট্রেনে ৭৪৬ জন যাত্রী ভ্রমণ করতে পারবে।
পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন সকাল ৭টা, ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস সকাল ৭টা ২০ মিনিট, সিলেটগামী পাহাড়িকা পৌনে ৯টা, মহানগর এক্সপ্রেস বেলা সাড়ে ১২টা, মহানগর গোধূলী বিকেল ৩টা, সোনার বাংলা এক্সপ্রেস বিকেল ৫টা, চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস বিকেল সোয়া ৫টা, উদয়ন রাত পৌনে ১০টা ও তূর্ণানীশিতা রাত ১১টায় চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাবে।
এছাড়া সাগরিকা সকাল সাড়ে ৭টা, চট্টলা এক্সপ্রেস সকাল সোয়া ৮টায় এবং কর্ণফুলী সকাল ১০টায় চট্টগ্রাম ছেড়ে যাবে।
অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জেল
ঈদে ঘরমুখী মানুষের নির্বিঘেœ যাতায়াত ও গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় রোধকল্পে জেলা প্রশাসন গতকাল (সোমবার) পুরাতন রেলষ্টেশন সংলগ্ন বিআরটিসি বাস কাউন্টার এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুল ইসলাম আদালত পরিচালনা করেন।
এ সময় প্রান্তিক পরিবহনের ম্যানেজার মোঃ সোহাগকে অতিরিক্ত ভাড়া আদায়ের অপরাধে ১০ দিনের সশ্রম কারাদÐ প্রদান করা হয়। ওই প্রতিষ্ঠানটি নির্ধারিত ৩০০ টাকা ভাড়ার বিপরীতে যাত্রীদের কাছে ৫০০ টাকা ভাড়া আদায় করছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন