ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কারো করোনাভাইরাস নেই

দেশে ৭৯ নমুনা পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নতুন করোনাভাইরাসে চীনে আরও দেড়শ মানুষের মৃত্যু ঘটেছে। দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালিতে দ্রুত রোগটির সংক্রমণ ঘটায় বিশ্বে আরও ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। সব মিলিয়ে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬১৯ জনে। যার মধ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে চীনের বাইরে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে সংক্রমণের প্রমাণ মেলেনি বলে নিশ্চিত করেছে সরকারের স্বাস্থ্য বিভাগ। এদিকে আজ মঙ্গলবার থেকে স্বাভাবিক জীবনে ফিরবেন উহান ৩১২ জন। সিঙ্গাপুরে নতুন করোনাভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশি শ্রমিকের পরিবারকে ১০ হাজার ডলার আর্থিক সহায়তা দিচ্ছে দেশটির বেসরকারি সংস্থা। নতুন এই ভাইরাসে ইতিমধ্যে ইরানে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশ করা হয়েছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, গত রোববার দেশটির মূল ভ‚খন্ডে ৪০৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৬৪৮ জন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ১৫০ জনে। আর ২৯টি দেশ ও তিনটি অঞ্চল মিলিয়ে এ পর্যন্ত প্রায় ৭৯ হাজার ৩৫৬ জন সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে সিএনএন। চীনের মূল ভূখন্ডে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২ হাজার ৫৯২ জনে। চীনের মূল ভ‚খন্ডের বাইরে আরও আটজনের মৃত্যু হয়েছে। গত রোববার সব মিলিয়ে চীনের বাইরে ২৭ জনের মৃত্যু ঘটেছে। এরমধ্যে ইরানে আটজন, দক্ষিণ কোরিয়ায় সাতজন, জাপানে চারজন, ইতালিতে তিনজন, হংকংয়ে দুইজন এবং ফিলিপিন্স, ফ্রান্স ও তাইওয়ানে একজন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।
দেশে কারো করোনাভাইরাস নেই : চীনসহ বিশ্বের বেশকিছু দেশে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে বাংলাদেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে সংক্রমণের প্রমাণ মেলেনি বলে নিশ্চিত করেছে সরকারের স্বাস্থ্য বিভাগ। গতকাল নিয়মিত সংবাদ সম্মেলনে রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় দুজনসহ এ পর্যন্ত মোট ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কোনো নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তবে এমন অনেক দেশে রোগটি ছড়িয়ে পড়েছে, যেসব দেশে বাংলাদেশি অভিবাসী রয়েছে। তাই আমরা এসব দেশগুলো পর্যবেক্ষণে রেখেছে। বিদেশে ছয় বাংলাদেশি নতুন করোনাভাইরাসে আক্রান্ত জানিয়ে অধ্যাপক ফ্লোরা বলেন, পাঁচ জন সিঙ্গাপুরে আছেন, একজন সংযুক্ত আরব আমিরাতে চিকিৎসাধী রয়েছেন। সিঙ্গাপুরে একজন আইসিইউতে, অন্যদের অবস্থা স্থিতিশীল। জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বনের অনুরোধ জানান তিনি। চীনের উহান ফেরত ৩১২ জন সুস্থ আছেন। আজ থেকে স্বাভাবিক জীবনে ফিরবেন তারা। দেশের ফেরার পর ১৪ দিনের কোরেন্টিন শেষে তাদের আরও ১০ দিনের বিশেষ নজরদারিতে রাখা হয়। আজ সেই সময় শেষ হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে প্রফেসর ফ্লোরা জানান, নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত ৭৮ হাজার ৮১১ জন, যার মধ্যে চীনেই ৭৭ হাজার ৪২ জন। দেশটিতে মারা গেছেন দুই হাজার ৪৪৫ জন। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হিসেবে ৩৯৭ জনকে শনাক্ত করা দেশগুলোর পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের মাধ্যমে আমরা যোগাযোগ করছি। ওই সব দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গেও আমাদের যোগাযোগ হচ্ছে। বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা ভাষাগত মস্যায় পড়লে তাদের আইইডিসিআরের হটলাইন নম্বরে বা ইমেলই-এ পড়ারফনরফবংয@রবফপৎ.মড়া.নফ যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Jasim Uddin ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
একমাস পরে শুনবেন পরীক্ষা ভুল ছিল!! চেকআপের সময় মেশিনের কিছু যন্ত্রাংশ অকেজো হয়ে পরেছিল, সকলেই ভাইরাসে আক্রান্ত ছিলেন!!
Total Reply(0)
Muhammed Nuruzzaman Nurul ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
আমরা যে পরিমাণ দুষিত পরিবেশে বাস করি সেখানে করোনা ভাইরাস নিজেই মরে যাবে।
Total Reply(0)
Durjoy Islam ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
তবে যেখানে টেস্ট করা হয়েছে সেখানে সব ঠিক কিনা সন্দেহ থেকেই যায়, বাংলাদেশ এ সবই সম্ভব।
Total Reply(0)
Mufassel Husain ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
কারন মুসলমানরা জীবজন্তু খাওয়া হারাম মনে করে
Total Reply(0)
Md Zia ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
যারা আসছেন তাদের পরিক্ষাই করা হয়নি ৫ ঘন্টা অপেক্ষা করার পর বলছে ডাঃ নাই এবং পরিক্ষা করার যন্ত্রপাতি ও নাই।আর আইওয়াশ করে বলছে! করোনা ভাইরাস নাই! চোরের বাচ্চারা??
Total Reply(0)
Nuru Nuru ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৪ এএম says : 0
এত টাকা আর পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোং গ্রাহকের মেদ শেষে টাকা দিতে পারেনা এক এক জন গ্রাহক একবছর ঘুরে টাকা পাইতে কস্ট হয়
Total Reply(0)
Mohammad Alauddin ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৪ এএম says : 0
খমতাসীনদের হাতে।
Total Reply(0)
Jamil H Chowdhury ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
বিড়ালের গলায় ঘন্টা কি বাঁধবে,
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
খেলাপি ঋণ কীভাবে কমিয়ে আনার তিনটি সমস্যা ১, কর্মকর্তা দের দুর্নীতি ৷ ২, আত্মীকরণ ৷ ৩৷ কর্মকর্তার চাকুরী ও নিরাপত্তা ভীতি ৷
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
আগে চাকরীর নীতিমালা ঠিক করা দরকার। বাংলা, ইতিহাস থেকে পাস করে ব্যাংক এ চাকরি করবে, তাদের দিয়ে এর থেকে আর বেশী কি আসা করা যাবে? দুর্নীতি সর্ব জাইগায়। যত বড় দুর্নীতি তত বেশী সম্মান। যে বেশী দুর্নীতি / চুরি করতে পারে সেই আমাদের কাছে বড় মাপের মানুষ। তার ক্ষমতা বেশী বলেই বলে সে এইগুলা করতে পারছে। শিক্ষক রাই দুর্নীতিগ্রস্থ হয়ে পড়ছে, দলাদলি তে নেমে পড়ছে, নিতি নৈতিকতা র শিক্ষা যাদের কাছ থেকে পাওয়ার কথা তাদের থেকে কি আমরা কি পাচ্ছি?
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
ব্যাংকের লোকেরাই খেলাপি ঋণের জন্য দায়ী। যারা ঋণ পরিশোধে সমর্থ ব্যাংক তাদের লোন দেয় না। কারণ এখানে ঘুষ পাওয়া যায় না।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
খেলাপি ঋণ কীভাবে কমিয়ে আনা যায় । প্রথমত: এটা কখনই সম্ভব না। যদি না রাজনৈতিক ভাবে ব্যাংকের পরিচালক নিয়োগ বন্ধ করা না হয়। এই সব রাজনৈতিক ভাবে নিয়োগ পাওয়া পরিচালক গন ব্যাংকটিকে তাদের নিজের পৈত্রিক সম্পত্বি ভাবেন । তাদের নিজের লোকছাড়া কাউকেই লোন দেওয়া হয় না । ২য়: লোন দেওয়ার ক্ষেত্রে % বন্ধ করতে হবে । এটা সরকারি ব্যাংগুলোতে একটি প্রচলিত নিতি হয়েগেছে। ১০% বন্ধ করতে হবে । আগে এগুলো বন্ধ করুন দেখবেন ৮০% খেলাপি ঋণ কমে গেছে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন